ADS
হোম / শিল্প-সাহিত্য / বিস্তারিত
ADS

অধ্যাপক হায়াৎ মামুদের ৮২তম জন্মদিন আজ

2 July 2021, 11:34:03

কবি, প্রাবন্ধিক, অনুবাদক ও অধ্যাপক হায়াৎ মামুদের ৮২তম জন্মদিন আজ। ১৯৩৯ সালের আজকের এই দিনে পশ্চিমবঙ্গের হুগলি জেলায় জন্মগ্রহণ করেন তিনি। তার ছেলেবেলা কেটেছে পশ্চিমবঙ্গে।

বাবা মুহম্মদ শমসের আলী এবং মা আমিনা খাতুনের সঙ্গে ১৯৫০ সালে তিনি ঢাকায় চলে আসেন। হায়াৎ মামুদ ঢাকার সেন্ট গ্রেগরিজ হাইস্কুল থেকে ১৯৫৬ সালে প্রবেশিকা পরীক্ষায় উত্তীর্ণ হন। ১৯৫৮ সালে তৎকালীন কায়েদে আজম কলেজ (বর্তমানে সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ) থেকে উচ্চ মাধ্যমিক পাস করেন। পরে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। এরপর যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন তিনি।

কর্মজীবনের শুরুতে হায়াৎ মামুদ চাকরি করেছেন বাংলা একাডেমিতে। ১৯৭৮ থেকে ২০০৪ পর্যন্ত দীর্ঘকাল তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে বাংলা ভাষা ও সাহিত্য বিভাগে অধ্যাপনা করেছেন। তার লেখা বইগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো- স্বগত সংলাপ, প্রেম অপ্রেম নিয়ে বেঁচে আছি, রবীন্দ্রনাথ : কিশোর জীবনী, নজরুল ইসলাম : কিশোর জীবনী, প্রতিভার খেলা, নজরুল, বাঙালি বলিয়া লজ্জা নাই, বাংলা লেখার নিয়মকানুন প্রভৃতি।

২০১৬ সালে তিনি একুশে পদক লাভ করেছেন। শিশুসাহিত্যে বিশেষ অবদানের জন্য তিনি বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার, শিশু একাডেমি সাহিত্য পুরস্কার ও কবীর চৌধুরী শিশু সাহিত্য পুরস্কার লাভ করেছেন। এ ছাড়াও তিনি রবীন্দ্র পুরস্কারসহ নানা পুরস্কার ও সম্মাননা পেয়েছেন।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: