ইন্টারনেট
হোম / সারা বাংলা / বিস্তারিত
ADS

শুল্ক ছাড়াই ভারত থেকে ১০৪ মহিষ আমদানি

15 October 2023, 10:29:26

বেনাপোল স্থলবন্দর দিয়ে এই প্রথম শুল্ক ছাড়াই ভারত থেকে ৭টি ট্রাকে ১০৪টি মহিষ আমদানি হয়েছে। শনিবার সন্ধ্যায় ভারতের হারিয়ানা থেকে মহিষবাহী ট্রাকগুলো বেনাপোল বন্দরে এসে পৌঁছে।

কাস্টমস ও বন্দর সূত্রে জানা গেছে, মহিষগুলো বাগেরহাটের ফকিরহাটে মহিষ উন্নয়ন প্রকল্প খামারে যাবে। দুধ উৎপাদনের জন্য ৪৮টি বড় গাভী ও ৪৮টি বাছুর ৮টি ষাড় (প্রজনন) আমদানির দরপত্র দেওয়া হয়।

বাংলাদেশের আমদানিকারক জেনটেক ইন্টারন্যাশনাল লিমিটেড মহিষগুলো ভারত থেকে আমদানি করে।

শার্শা উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা বিনয় কৃষ্ণ মন্ডল বলেন, মহিষগুলো বাগেরহাটের ফকিরহাট মহিষ উন্নয়ন প্রকল্প খামারে নিয়ে যাওয়া হবে। প্রাথমিকভাবে স্বাস্থ্য পরীক্ষা করে মহিষগুলো ভালো পাওয়া গেছে।

বেনাপোল চেকপোস্ট কাস্টম হাউসের ডেপুটি কমিশনার রবিন্দ্রনাথ সিংহ বলেন, মহিষগুলো বেনাপোল বন্দর থেকে খালাস নিতে মুক্তি এন্টারপ্রাইজ নামের একটি সিঅ্যান্ডএফ এজেন্ট প্রয়োজনীয় কাগজপত্র দাখিল করেছে। পরীক্ষা-নিরীক্ষা করে শুল্কায়ন শেষে বন্দর থেকে খালাস দেওয়া হয় রাত ৯টায়। মহিষের চালানের আমদানি মূল্য ঘোষণা দেওয়া হয়েছে ১ লাখ ১৭ হাজার ৬৪৭.২০ মার্কিন ডলার। এসব মহিষের কোনো আমদানি শুল্ক নেই। তবে প্রাণিসম্পদ বিভাগের ছাড়পত্র নিয়ে বন্দর থেকে খালাস দেওয়া হয়।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: