ADS
হোম / সারা বাংলা / বিস্তারিত
ADS

যাত্রী চাপ কমেছে বরিশাল-ঢাকা নৌপথে

28 June 2022, 6:17:13

ঢাকা-বরিশাল নৌপথে চলাচলকারী যাত্রীদের কাছে কেবিন ছিল সোনার হরিণ স্থানীয় প্রভাবশালী মহলের মাধ্যমে তদবির ছাড়া এই রুটে চলাচলকারী লঞ্চের কেবিন কিংবা সোফা মিলতো না। এমনকি ডেকের জন্যও আসন রাখতে হতো দুপুর থেকে বিকেলের মধ্যে, না হলে সেখানেও ছিল তোষক সিন্ডিকেট কিন্তু বর্তমানে বরিশাল নৌ বন্দরের চিত্র ছিল তার উল্টো।

পদ্মা সেতু উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পরদিন রোববার সকাল ৬টা থেকে যান চলাচলের জন্য পদ্মা সেতু খুলে দেওয়া হয় বরিশাল-ঢাকা রুটের। ওই দিন সকাল থেকেই বরিশালে নথুল্লাবাদ কেন্দ্রীয় বাস টার্মিনালে ঢাকামুখী যাত্রীদের চাপ লক্ষ্য করা যায়। আর তার ঠিক উল্টো চিত্র দেখা যায় লঞ্চঘাটে। রোববার রাতে বরিশাল নৌ-বন্দরে গিয়ে দেখা যায়, পন্টুনে যাত্রীদের চিরচেনা সেই ভিড় আর নেই।

নদী বন্দর থেকে জানা যায়, বুধবার ঢাকার উদ্দেশ্যে আটটি লঞ্চ বরিশাল নদী বন্দর ত্যাগ করতে পারে। লঞ্চগুলো হলো- এমভি এ্যাডভেঞ্চার-১, কুয়াকাটা-২, সুন্দরবন-১০, সুরভী-৭ ও ৮, পারাবত-১২ ও পারাবত-৯, কির্তখোলা-১০। সরজমিনে দেখা যায়, ৩৫০ টাকার ডেকের ভাড়া প্রায় প্রতিটি লঞ্চে ২০০ তে ডাকাডাকি করতে, কেবিনেও কমিয়ে রাখছে ৩০০ থেকে ৫০০ টাকা পর্যন্ত।

সুন্দরবন-১০ লঞ্চের যাত্রী আব্দুল আলিম শুভ বলেন, আগে ডাবল কেবিন ২৪শ টাকার কমে বিক্রি হতো না। আজ ১৮শ টাকায় নিয়েছি, সিঙ্গেল কেবিন আগে ১৪শ টাকায় বেচলেও আজ এক হাজার টাকায় বেচতে দেখলাম।

এমভি মানামী লঞ্চের সিনিয়র সুপারভাইজার রাজিব জানান, সেতুর প্রভাব তাদের লঞ্চে খুব একটা পড়েনি, তাদের লঞ্চে যাত্রীসেবার মান ভাল থাকায় তারা রেগুলার যাত্রীদের পাচ্ছেন এবং তাদের লঞ্চের ভাড়াও আগেরটাই রয়েছে ভাড়া কমানোর ব্যাপারে এখন ও কোন সিদ্ধান্ত হয়নি।

এমভি কুয়াকাটা ২ লঞ্চের কাউন্টার ম্যানেজার নাসির উদ্দিন বলেন, রেগুলার এই সময়ে ডেকের যাত্রী সংখ্যা কম থাকে, তবে অধিকাংশ লঞ্চে কেবিনের যাত্রী অর্ধেকেরও নিচে নেমে এসেছে, তবে কিছুদিন হয়তো এটা থাকবে।

বরিশাল নদী বন্দরের কর্মকর্তা ও বিআইডব্লিউটিএ’র যুগ্ম পরিচালক মোস্তাফিজুর রহমান বলেন, সেতুর প্রভাবে লঞ্চে কিছু যাত্রী কমেছে, আমাদের ধারনা মতে ৩০ শতাংশ, তবে ডেকের তুলনায় বেশি কমেছে কেবিনের যাত্রী। কেবিনের ভাড়া কমানোর বিষয়ে আমাদেরকে কিছু জানানো হয়নি, তবে যাত্রী ধরে রাখতে ভাড়া কম নিতে দেখা গেছে আগের নির্ধারিত ভাড়া থেকে।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: