- রাফায় হামলা করলে ইসরায়েলে অস্ত্র সরবরাহ বন্ধের হুঁশিয়ারি বাইডেনের
- ঢাকার সঙ্গে উত্তরবঙ্গের রেল যোগাযোগ শুরু
- ৪১৩ হজযাত্রী নিয়ে ঢাকা ছাড়ল প্রথম ফ্লাইট
- আইএমএফের তৃতীয় কিস্তির ঋণও পাচ্ছে বাংলাদেশ
- সোহেল চৌধুরী হত্যা রায়: আজিজ মোহাম্মাদ ভাইসহ ৩ জনের যাবজ্জীবন
- উপজেলা নির্বাচনে আ.লীগ নেতাদের জয়জয়কার
- মধ্যপ্রাচ্যের সংঘাত দেশের অর্থনীতিতে প্রভাব ফেলতে পারে: সংসদে প্রধানমন্ত্রী
- বঙ্গোপসাগরে লবণবাহী ৩০ ট্রলারডুবি, নিখোঁজ শতাধিক
- সোহেল চৌধুরী হত্যা মামলার রায় আজ
- সরকারি প্রতিষ্ঠানগুলোকে শেয়ারবাজারে আনার নির্দেশ প্রধানমন্ত্রীর
সর্বকালের সেরা তিন ভারতীয় সিনেমার পরিচালকই বাঙালি!
ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফিল্ম ক্রিটিকস-এর ‘ইন্ডিয়া চ্যাপ্টার’ মতগ্রহণ-সমীক্ষা চালিয়ে ভারতীয় চলচ্চিত্র ইতিহাসের সেরা ১০ সিনেমার তালিকা প্রকাশ করেছে। সেই তালিকার প্রথম তিন সিনেমাই বাঙালি পরিচালকের। তিন পরিচালক হলেন- সত্যজিৎ রায়, ঋত্বিক ঘটক ও মৃণাল সেন।
সর্বকালের সেরা ১০ সিনেমার প্রথমে রয়েছে কিংবদন্তি সত্যজিৎ রায়ের ‘পথের পাঁচালী’। এটিকেই ভারতীয় সিনেমার ইতিহাসে এখনো পর্যন্ত সেরা বলে চিহ্নিত করেছেন মতদাতারা। বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের উপন্যাস অবলম্বনে ১৯৫৫ সালে সত্যজিৎ তার প্রথম সিনেমাটি তৈরি করেন।
‘পথের পাঁচালী’সেই সময়ের ভারতীয় সিনেমার যাবতীয় ব্যাকরণ থেকেই যেন বেরিয়ে যায়। বাংলা ভাষার এই সিনেমার মাধ্যমেই ‘নিওরিয়্যালিজম’-এর জগতে পা রাখে ভারতীয় সিনেমা। সত্যজিতের এই কাজের আন্তর্জাতিক স্বীকৃতি মিলতে দেরি হয়নি।
তালিকার দ্বিতীয় সিনেমাটি ঋত্বিক ঘটকের ‘মেঘে ঢাকা তারা’। ১৯৬০ সালে মুক্তিপ্রাপ্ত এই সিনেমা শক্তিপদ রাজগুরুর উপন্যাস অবলম্বনে তৈরি। উদ্বাস্তু কলোনির এক মেয়ের সংগ্রাম নিয়ে তৈরি এই সিনেমাও বিশ্ব চলচ্চিত্রে এক স্বকীয় ভাষার অবতারণা করে। এটিও বাংলা ভাষার সিনেমা।
তালিকায় তৃতীয় নামটি মৃণাল সেনের ‘ভুবন সোম’। ১৯৬৯ সালে মুক্তি পাওয়া এ সিনেমার মূল ভূমিকায় ছিলেন উৎপল দত্ত ও সুহাসিনী। হিন্দি ভাষার এই সিনেমা ভারতীয় চলচ্চিত্রের আর এক বিশ্বজয়ের কাহিনি লিখে রাখে।
চতুর্থ, পঞ্চম ও ষষ্ঠ স্থানে রয়েছে যথাক্রমে আদুর গোপালকৃষ্ণণের মালয়ালাম সিনেমা ‘এলিপ্পাথায়াম’ (১৯৮১), গিরীশ কাসারাভাল্লির কন্নড় সিনেমা ‘ঘাটশ্রাদ্ধ’ (১৯৭৭) এবং এমএস সথ্যুর ‘গরম হাওয়া’ (১৯৭৩)।
কিন্তু আশ্চর্যের ব্যাপার এই যে, সপ্তম স্থানটি আবার দখল করেছেন সত্যজিৎই। তার ১৯৬৪ সালের ছবি ‘চারুলতা’ দিয়ে। অষ্টম স্থানে রয়েছে শ্যাম বেনেগালের ‘অঙ্কুর’ (১৯৭৪), নবম স্থানে গুরু দত্তের ‘পিয়াসা’ (১৮৫৪) এবং দশম নম্বরে রয়েছে রমেশ সিপ্পির ১৯৭৫-এর ছবি ‘শোলে’।
প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Comments: