ইন্টারনেট
হোম / রাজধানী / বিস্তারিত
ADS

৪৮ ঘণ্টায় ৩৫ হাজার টন বর্জ্য সরিয়েছে ঢাকার দুই সিটি

1 July 2023, 7:54:30

ঈদের প্রথম দিনের কুরবানির বর্জ্য ১০ থেকে ১১ ঘণ্টার মধ্যেই অপসারণ করা হয়েছে। ঈদের দিন ও পরের দিনের কুরবানির বর্জ্যসহ পশুর হাটের বর্জ্য সম্পূর্ণ অপসারণ করা হয়েছে। ৪৮ ঘণ্টায় মোট ৩৫ হাজার টন বর্জ্য অপসারণের কথা জানিয়েছে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন।

ঢাকা উত্তর সিটির প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা কমডোর এসএম শরীফ-উল-ইসলাম বলেন, উত্তর সিটি এলাকায় এখন পর্যন্ত ১৮ হাজার ৮৫২ টন বর্জ্য অপসারণ করা হয়েছে। ৪ হাজার ৩১০টি ট্রিপে এ বর্জ্য মাতুয়াইল ল্যান্ডফিলে অপসারণ করা হয়েছে। পশুহাট থেকেও বর্জ্য অপসারণ করা হয়ে গেছে।

দক্ষিণ সিটি করপোরেশনের শীতলক্ষ্যা সম্মেলন কক্ষে শনিবার এক সংবাদ সম্মেলনে বর্জ্য অপসারণের বিষয়ে জানান সিটির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মিজানুর রহমান। ৪৮ ঘণ্টায় ১৭ হাজার ২৪৭ টন বর্জ্য অপসারণ করা হয়েছে বলে জানান তিনি।

মিজানুর রহমান বলেন, শনিবার সকাল পর্যন্ত গত দুই দিনে ৩ হাজার ৮৩৮টি ট্রিপের মাধ্যমে এসব বর্জ্য অপসারণ করা হয়েছে। বর্জ্য অপসারণ কাজে সাড়ে তিনশ যান ও যন্ত্রপাতি ব্যবহার করা হয়েছে।

তিনি বলেন, ঈদের প্রথম দিনের কুরবানির বর্জ্য ১০ থেকে ১১ ঘণ্টার মধ্যেই অপসারণ করা হয়েছে। গত দুই দিনের মধ্যে যত পশু কুরবানি হয়েছে তার সম্পূর্ণ বর্জ্য আমরা অপসারণ করতে পেরেছি। ভারী বর্ষণ আমাদের জন্য একটা চ্যালেঞ্জ ছিল। কিন্তু প্রস্তুতি থাকায় আমরা সেই কাজটি ঠিক সময়ে করতে পেরেছি। আমরা মনে করি, সবচেয়ে কম সময়ে কাজ করতে পেরেছি।

পশু হাটের বর্জ্য অপসারণের বিষয়ে তিনি জানান, ইজারাদাররা তাদের দায়িত্ব ঠিকভাবে পালন না করায় হাটের বর্জ্য অপসারণ কিছুটা দেরি হয়েছে। ২৮ তারিখ রাত ১২টা থেকে আমরা বর্জ্য অপসারণ কার্যক্রম শুরু করেছিলাম। কিন্তু দেখা গেছে, ভারী বর্ষণের কারণে অনেক ব্যবসায়ী হাট থেকে যেতে পারেননি। অনেকের অবিক্রিত গরু হাটেই রেখে দেন।

তিনি বলেন, বৃষ্টির কারণে বর্জ্য অপসারণ করতে কিছুটা দেরি হয়েছে। আমাদের আঞ্চলিক নির্বাহী কর্মকর্তাদের তত্ত্বাবধানে হাটের হাজার হাজার বাঁশ অপসারণ করে শুক্রবার রাতে আমরা হাটগুলো বর্জ্যমুক্ত করেছি।

সংবাদ সম্মেলনে প্রধান নির্বাহী কর্মকর্তা বলেন, সিটি করপোরেশনের কর্মীদের পাশাপাশি কাউন্সিলররাও ট্রাকে করে বর্জ্য অপসারণের কাজটি করেছেন। আমাদের ১০ হাজার কর্মী বর্জ্য অপসারণে কাজ করেছে। কাউন্সিলররা ট্রাক, খোলা ট্রাক এবং কিছু জনবল নিয়োগ করেছেন বর্জ্য অপসারণের জন্য। তাদের মধ্যে একটা সুস্থ প্রতিযোগিতার কারণে কিছু কিছু ওয়ার্ডে বিকাল সাড়ে ৪টার মধ্যেই আমরা বর্জ্য অপসারণ করতে পেরেছি।

মিজানুর রহমান বলেন, ইজারাদারদের চুক্তির শর্ত ছিল হাটগুলো তারা পরিষ্কার করে দেবেন। যারা শর্ত ভঙ্গ করেছেন, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। উনাদের যে জামানত কর্তন করে সামনের দিনগুলোর জন্য হুঁশিয়ার করা হবে। আমাদের মেয়র শুক্রবারও বলেছেন- কঠোর ব্যবস্থা নেব।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: