ইন্টারনেট
ADS

কাল খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান ডেঙ্গু নিয়ে উদ্বেগ

8 July 2023, 10:59:20

পবিত্র ঈদুল আজহার ছুটি শেষে কাল রবিবার থেকে খুলবে দেশের সব স্তরের শিক্ষাপ্রতিষ্ঠান। তবে অভিভাবকদের মধ্যে ডেঙ্গু নিয়ে উদ্বেগ রয়েছে। ডেঙ্গুর কারণে যেভাবে ভয়াবহ পরিস্থিতি তৈরি হয়েছে, তাতে স্কুলের পরিবেশ নিয়ে অভিভাবকেরা শঙ্কায় রয়েছেন। ডেঙ্গু আক্রান্ত হয়ে কয়েক দিন আগে ভিকারুননিসা নূন স্কুলের এক ছাত্রীর মৃত্যুর ঘটনাও ঘটেছে। তবে বিষয়টি অনুধাবন করে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে স্কুলের প্রতিটি আঙিনা পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে নির্দেশ দেওয়া হয়েছে।

অভিভাবকেরা বলছেন, ঈদুল আজহার কারণে টানা বেশ কিছুদিন বন্ধ ছিল শিক্ষাপ্রতিষ্ঠান। এরই মধ্যে কিছুদিন ধরে বৃষ্টি হয়েছে। এ কারণে সারা দেশেই এডিস মশার বিস্তার ঘটেছে। বিশেষ করে মহানগরীগুলোতে বেশি। স্কুলগুলোতেও একই কারণে এডিস মশার বিস্তার ঘটতে পারে। তাই যথাযথভাবে স্কুল পরিষ্কার-পরিচ্ছন্ন না রাখলে শিক্ষার্থীরা বিপাকে পড়বে। স্কুল খোলার পর কোনো একজন শিক্ষার্থী আক্রান্ত হলে সব শিক্ষার্থীদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়বে।

বিষয়টি অনুধাবন করে শিক্ষাপ্রতিষ্ঠান কর্তৃপক্ষকে ডেঙ্গু রোধে পাঁচ দফা নির্দেশনা দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা (মাউশি) অধিদপ্তর। গত বৃহস্পতিবার মাউশি অধিদপ্তরের এক নির্দেশনায় বলা হয়েছে, সম্প্রতি ঢাকা মহানগর ও দেশের বিভিন্ন স্থানে ডেঙ্গু রোগের প্রকোপ দেখা দিয়েছে। বহু মানুষ এতে আক্রান্ত হয়েছে এবং হচ্ছে। বিশেষজ্ঞদের ধারণা, সতর্কতা অবলম্বন করলে এই রোগ থেকে নিস্তার পাওয়া সম্ভব। ডেঙ্গু এডিস মশাবাহিত রোগ। শিক্ষাপ্রতিষ্ঠানসমূহের খেলার মাঠ ও ভবনসমূহের মধ্যে পানি জমে থাকে এমন জায়গা, ফুলের টবে জমে থাকা পানি এডিস মশার উপযুক্ত প্রজননকেন্দ্র। মাউশি অধিদপ্তরের পাঁচ দফা নির্দেশনায় বলা হয়েছে, খেলার মাঠ ও ভবনসমূহ নিয়মিত পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে। মাঠ কিংবা ভবনে জমে থাকা পানি দ্রুত সরিয়ে ফেলতে হবে। শিক্ষাপ্রতিষ্ঠানসমূহে সৌন্দর্যবর্ধনের জন্য যেসব ফুলের টব রাখা হয়েছে, সেগুলো নিয়মিত পরিষ্কার রাখতে হবে। এডিস মশার প্রজননস্থলে যাতে পানি জমতে না পারে, তা নিশ্চিত করতে হবে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এবং শিক্ষকগণ কর্তৃক ডেঙ্গু প্রতিরোধের উপায়সমূহ প্রত্যহ শিক্ষার্থীদের জানাতে হবে।

প্রাথমিক স্কুলগুলোতে নির্দেশনা :গত ২৫ জুন মশাবাহিত রোগ প্রতিরোধে দেশের সব প্রাথমিক স্কুল পরিচ্ছন্ন রাখতে নির্দেশনা দেওয়া হয়েছে। ঈদুল আজহার ছুটির আগে ও পরে খোলার সময় সরকারি প্রাথমিক বিদ্যালয় পরিচ্ছন্ন করতে নির্দেশনা দেয় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

ঐ নির্দেশনায় বলা হয়, ঈদুল আজহার ছুটিতে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে যাতে এডিস মশার প্রজনন উপযোগী পরিবেশ সৃষ্টি না হয়, সেই ব্যবস্থা নিতে হবে। একই সঙ্গে ঈদুল আজহার ছুটি-পরবর্তী অফিস-বিদ্যালয় খোলার আগে পরিষ্কার-পরিচ্ছন্ন করতে হবে, যাতে করে ডেঙ্গু জ্বরের বাহক এডিস মশার প্রজনন না ঘটে। এসব বিষয়ে কার্যক্রম গ্রহণসহ সংশ্লিষ্ট সবাইকে প্রয়োজনীয় নির্দেশনা দেওয়ার জন্য অনুরোধ করা হলো।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: