ইন্টারনেট
হোম / আন্তর্জাতিক / বিস্তারিত
ADS

গাজায় শান্তিরক্ষা বাহিনী মোতায়েনের পরিকল্পনা পেন্টাগনের

30 March 2024, 2:41:34

গাজায় একটি শান্তিরক্ষী বাহিনী মোতায়েনের বিষয়ে প্রাথমিকভাবে আলোচনা করছে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগ পেন্টাগন।

পেন্টাগনের দুই কর্মকর্তাসহ সংশ্লিষ্ট মোট চার কর্মকর্তার বরাত দিয়ে বৃহস্পতিবারের এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে পলিটিকো নিউজ। খবর আনাদোলু এজেন্সির।

তবে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগের পরিকল্পনায় এখনই গাজায় মার্কিন সেনা মোতায়েনের বিষয়টি অন্তর্ভুক্ত নয়। বরং পেন্টাগন একটি বহুজাতিক বা ফিলিস্তিনি শান্তিরক্ষা মিশনের সম্ভাবনার দিকে নজর দিচ্ছে বলে প্রতিবেদনে জানানো হয়েছে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসনের একজন ঊর্ধ্বতন কর্মকর্তাও গাজায় শান্তিরক্ষী বাহিনী মোতায়েনের বিষয়ে প্রাথমিকভাবে আলোচনা আলোচনার কথা স্বীকার করেছেন।

আরও পড়ুন: ইসরাইলকে আরও বোমা-যুদ্ধবিমান দেওয়ার অনুমোদন দিলেন বাইডেন

নাম প্রকাশ না করার শর্তে এই কর্মকর্তা বলেন, ‘সঙ্কট কেটে গেলে গাজায় অন্তর্বর্তীকালীন শাসন ও নিরাপত্তা কাঠামোর জন্য আমরা বিভিন্ন পরিস্থিতিতে অংশীদারদের সঙ্গে কাজ করছি। ‘

চার কর্মকর্তা পলিটিকোকে আরও বলেন, শান্তিরক্ষা বাহিনী গঠনের প্রাথমিক এই আলোচনায় পেন্টাগন ছাড়াও হোয়াইট হাউস এবং মার্কিন পররাষ্ট্র দপ্তরের পাশাপাশি অন্যান্য দেশের সরকারি প্রতিনিধিরাও যোগ দিয়েছিলেন।

পেন্টাগনের দুই কর্মকর্তা জানান, প্রাথমিক পরিকল্পনার মধ্যে রয়েছে প্রতিরক্ষা বিভাগের বিদেশি নিরাপত্তা বাহিনীকে অর্থায়ন করা।

অন্য এক কর্মকর্তা বলেছেন, এই অর্থ পুনর্গঠন, মানবিক সহায়তা এবং অন্যান্য প্রয়োজনে ব্যবহার করা যেতে পারে।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: