Thursday 16 May, 2024

For Advertisement

গাজায় শান্তিরক্ষা বাহিনী মোতায়েনের পরিকল্পনা পেন্টাগনের

30 March, 2024 2:41:34

গাজায় একটি শান্তিরক্ষী বাহিনী মোতায়েনের বিষয়ে প্রাথমিকভাবে আলোচনা করছে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগ পেন্টাগন।

পেন্টাগনের দুই কর্মকর্তাসহ সংশ্লিষ্ট মোট চার কর্মকর্তার বরাত দিয়ে বৃহস্পতিবারের এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে পলিটিকো নিউজ। খবর আনাদোলু এজেন্সির।

তবে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগের পরিকল্পনায় এখনই গাজায় মার্কিন সেনা মোতায়েনের বিষয়টি অন্তর্ভুক্ত নয়। বরং পেন্টাগন একটি বহুজাতিক বা ফিলিস্তিনি শান্তিরক্ষা মিশনের সম্ভাবনার দিকে নজর দিচ্ছে বলে প্রতিবেদনে জানানো হয়েছে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসনের একজন ঊর্ধ্বতন কর্মকর্তাও গাজায় শান্তিরক্ষী বাহিনী মোতায়েনের বিষয়ে প্রাথমিকভাবে আলোচনা আলোচনার কথা স্বীকার করেছেন।

আরও পড়ুন: ইসরাইলকে আরও বোমা-যুদ্ধবিমান দেওয়ার অনুমোদন দিলেন বাইডেন

নাম প্রকাশ না করার শর্তে এই কর্মকর্তা বলেন, ‘সঙ্কট কেটে গেলে গাজায় অন্তর্বর্তীকালীন শাসন ও নিরাপত্তা কাঠামোর জন্য আমরা বিভিন্ন পরিস্থিতিতে অংশীদারদের সঙ্গে কাজ করছি। ‘

চার কর্মকর্তা পলিটিকোকে আরও বলেন, শান্তিরক্ষা বাহিনী গঠনের প্রাথমিক এই আলোচনায় পেন্টাগন ছাড়াও হোয়াইট হাউস এবং মার্কিন পররাষ্ট্র দপ্তরের পাশাপাশি অন্যান্য দেশের সরকারি প্রতিনিধিরাও যোগ দিয়েছিলেন।

পেন্টাগনের দুই কর্মকর্তা জানান, প্রাথমিক পরিকল্পনার মধ্যে রয়েছে প্রতিরক্ষা বিভাগের বিদেশি নিরাপত্তা বাহিনীকে অর্থায়ন করা।

অন্য এক কর্মকর্তা বলেছেন, এই অর্থ পুনর্গঠন, মানবিক সহায়তা এবং অন্যান্য প্রয়োজনে ব্যবহার করা যেতে পারে।

Latest

For Advertisement

সম্পাদক ও প্রকাশক:- এ এফ এম রিজাউর রহমান (রুমেল), এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট  
  • প্রধান উপদেষ্টা: মোঃ আব্দুল্লাহ আবু, এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট
সহযোগী-সম্পাদক:
    • গোলাম কিবরিয়া খান (রাজা),
সহ -সম্পাদক:
    • হাসিনা রহমান শিপন,
নিউজ রুম ইনচার্জ :
    রাশিকুর রহমান রিফাত
© সকল স্বত্ব প্রতিচ্ছবি ডটকম ২০১৫ - ২০২২ অফিস: ৭২/২ উত্তর মুগদাপাড়া, ঢাকা ই-মেইল: dailyprotichhobi@gmail.com | মোবাইল: ০১৮১৮০৯৩১৩৭ ফোন:+৮৮০২৭২৭৭১৪৭

Developed by WebsXplore