ইন্টারনেট
হোম / আন্তর্জাতিক / বিস্তারিত
ADS

পাকিস্তানে জোট গঠনে পাঁচবার বৈঠক বড় দুই দলের

19 February 2024, 6:02:07

পাকিস্তানের জাতীয় নির্বাচনে কোনো দলই একক সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায়, জোট করে সরকার গঠন করতে হবে দলগুলোর। দেশটির সবচেয়ে বড় দুই দল পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) এবং পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) জোট করার কথা শোনা যাচ্ছে বেশ কয়েকদিন ধরে। এ পর্যন্ত পাঁচবার বৈঠক করেছে দল দুটি। তবে এখনো জোট গঠনে একমত হতে পারেনি তারা। আজ সোমবারও বৈঠকে বসেছে দল দুটি।

গত ৮ ফেব্রুয়ারি পাকিস্তানে জাতীয় পরিষদের নির্বাচন হয়। ওই নির্বাচনে পিএমএলএন ৭৫টি এবং পিপিপি ৫৪টি আসনে জয় পায়। অপরদিকে ইমরান খানের পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা পায় ৯২টি আসন।

রাজনৈতিক বিশেষজ্ঞরা বলেছেন, পাকিস্তান বর্তমানে অর্থনৈতিক অস্থিতিশীলতা ও রেকর্ড মূল্যস্ফীতির মধ্যে দিয়ে যাচ্ছে। এর সমাধান করতে দেশটির একটি শক্তিশালী সরকার প্রয়োজন; যেটি কঠোর সিদ্ধান্ত নিতে পারবে।

এদিকে পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) মনোনীত প্রধানমন্ত্রী প্রার্থী ওমর আইয়ুব রোববার জানিয়েছেন, তারা পাকিস্তানে সরকার গঠন করবে। অথচ তারাও একক সংখ্যাগরিষ্ঠতা (১৩৪ আসন) পায়নি। পিটিআই কিভাবে সরকার গঠন করবে এ ব্যাপারে কোনো স্পষ্ট ব্যাখ্যাও দেননি তিনি।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: