ইন্টারনেট
সর্বশেষ
হোম / আন্তর্জাতিক / বিস্তারিত
ADS

প্রজাতন্ত্র দিবসের প্রধান অতিথি হিসেবে ভারতে পৌঁছেছেন মাক্রোঁ

25 January 2024, 5:28:20

ভারতের ৭৫তম প্রজাতন্ত্র দিবস উদযাপন অনুষ্ঠানে যোগ দিতে রাজস্থানের জয়পুরে পৌঁছেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ।

বৃহস্পতিবার দুপুর ২ টা ৩০ মিনিটি তাকে বহনকারী রাষ্ট্রীয় বিমানটি ভারতের উত্তরাঞ্চলীয় প্রদেশ রাজস্থানের রাজধানী জয়পুরের বিমানবন্দরে অবতরণ করে। এ সময় ফরাসি প্রেসিডেন্টকে স্বাগত জানান ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর এবং রাজস্থানের ডেপুটি সিএম দিয়া কুমারী।

প্রসঙ্গত প্রথমে এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে আমন্ত্রণ জানানো হয়েছিল মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে। তবে ডিসেম্বরে হোয়াইট হাউস জানিয়েছিল, পূর্বনির্ধারিত কর্মসূচি থাকায় প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে আসতে পারবেন না বাইডেন। এদিকে দিল্লিতে প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে যোগ দেওয়ার আগে জয়পুর গেছেন ম্যাক্রোঁ। মূলত এবারের প্রজাতন্ত্র দিবসের যাবতীয় সাংস্কৃতিক অনুষ্ঠান হবে রাজস্থানের আমের দূর্গে। অনুষ্ঠানের বিভিন্ন ইভেন্টের পাশাপাশি ফ্রান্সের প্রেসিডেন্টকে সম্মান জানিয়ে জাঁকজমকপূর্ণ রোড শো’র আয়োজনও রেখেছে ভারতের কেন্দ্রীয় সরকার। এই রোড শোতে ম্যাক্রোঁর সঙ্গে থাকবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, ইউনেস্কোর ওয়ার্ল্ড হেরিটেজের মর্যাদাপ্রাপ্ত যন্তর মন্তরেও যাবেন ম্যাক্রোঁ। সেখানে প্রধানমন্ত্রী মোদীও তার সঙ্গে থাকবেন। তারা এরপর হাওয়া মহলে যাবেন। জয়পুরের বিখ্যাত ব্লু পটারি দেখবেন এবং ভিম অ্যাপ ব্যবহার করে তা কিনবেন। জয়পুরের বিখ্যাত মশালা চা-ও খাবেন। এছাড়া রাতে রামবাগ প্যালেসে নৈশভোজের আয়োজন করা হয়েছে।

উল্লেখ্য, প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে প্রতি বছরই প্রধান অতিথি হিসেবে বিভিন্ন বিদেশি রাষ্ট্রপ্রধানদের আমন্ত্রণ জানায় ভারত। সাধারণত এই আমন্ত্রণের মধ্য দিয়ে, ভারত সরকার, সংশ্লিষ্ট দেশটির সঙ্গে কূটনৈতিক সুসম্পর্ককে তুলে ধরে।

সাম্প্রতিক কয়েক বছরে ভারত ও ফ্রান্সের মধ্যে প্রতিরক্ষা ক্ষেত্রসহ বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতার সম্পর্ক তৈরি হয়েছে। রাফাল যুদ্ধবিমান নিয়ে চুক্তি-সহ বিভিন্ন বিষয়ে দুই দেশ পরস্পরের পাশে দাঁড়িয়েছে। এছাড়া চলতি বছরের শুরুতে, প্যারিসে আয়োজিত ব্যাস্তিল দিবসের কুচকাওয়াজে সম্মানিত অতিথি হিসেবে যোগ দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তাকে ফ্রান্সের সর্বোচ্চ নাগরিক সম্মানও দেওয়া হয়েছে।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: