ইন্টারনেট
হোম / আন্তর্জাতিক / বিস্তারিত
ADS

এবার ভূমধ্যসাগর বন্ধ করে দেওয়ার হুমকি ইরানের

23 December 2023, 10:35:36

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় যুক্তরাষ্ট্র এবং তার মিত্ররা ‘অপরাধ’ সংঘটিত করতে থাকলে ভূমধ্যসাগর বন্ধ হয়ে যেতে পারে বলে হুঁশিয়ার করে দিয়েছেন ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর (আইআরজিসি) এক কমান্ডার। তবে কী ধরনের পদক্ষেপ নেওয়া হবে, সেই বিষয়ে কোনো ব্যাখ্যা দেননি তিনি।

শনিবার ইরানের রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যম তাসনিমের বরাতে এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

তাসনিমের প্রতিবেদনে বলা হয়, ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ রেজা নাকদি বলেছেন, ‘শিগগিরই ভূমধ্যসাগর, জিব্রাল্টার প্রণালী এবং অন্যান্য জলপথ বন্ধ করে দেওয়া হবে।’

তিনি আরও বলেন, ‘গতকাল পারস্য উপসাগর এবং হরমুজ প্রণালী তাদের জন্য (ইসরায়েল এবং যুক্তরাষ্ট্র) দুঃস্বপ্নে পরিণত হয়েছিল। আজ তারা আটকা পড়েছেন… লোহিত সাগরে।’

রয়টার্স বলছে, ভূমধ্যসাগরে ইরানের সরাসরি প্রবেশাধিকার নেই। তবে ওই অঞ্চলে ইরান সমর্থিত লেবাননের শক্তিশালী সশস্ত্রগোষ্ঠী হিজবুল্লাহ আধিপত্য রয়েছে। অন্যদিকে জিব্রাল্টার প্রণালী থেকে সমুদ্রের শেষ প্রান্ত পর্যন্ত সিরিয়ার মিলিশিয়া গোষ্ঠীগুলোর প্রতিও ইরানের সমর্থন রয়েছে।

এদিকে ইয়েমেনের ইরান-সমর্থিত বিদ্রোহী গোষ্ঠী হুথি বিদ্রোহীরা গাজায় ইসরায়েলের হামলার প্রতিশোধে লোহিত সাগরে চলাচলকারী বাণিজ্যিক জাহাজে হামলা চালিয়ে যাচ্ছে। এরফলে ইতোমধ্যেই অধিকাংশ বাণিজ্যিক জাহাজ সংস্থা লোহিত সাগরের রাস্তা এড়িয়ে অন্য পথ বেছে নিয়েছে।

যদিও হুতিদের আক্রমণ থেকে লোহিত সাগরকে নিরাপদ রাখতে যুক্তরাজ্য, ফ্রান্স, ইতালি, কানাডাসহ ১০টি দেশ নিয়ে সামুদ্রিক জোট গঠন করেছ যুক্তরাষ্ট্র। নতুন করে আরও ১০ টি দেশসহ মোট ২০ টি দেশের এ জোট হুতির আক্রমণ ঠেকাতে যুক্তরাষ্ট্রের পাশে থাকার ঘোষণা দিয়েছে। ইতোমধ্যে মার্কিন নেতৃত্বাধীন জোটের দুটি যুদ্ধ জাহাজ টহল শুরু করেছে। তবে ইরান-সমর্থিত হুতি গোষ্ঠী জানিয়েছে গাজা উপত্যকায় ইসরায়েলের হামলা বন্ধ না হলে তাদের এ আক্রমণ অব্যাহত থাকবে।

শুক্রবার হোয়াইট হাউসের এক বিবৃতিতে বলা হয়েছে, লোহিত সাগরে বাণিজ্যিক জাহাজের বিরুদ্ধে হামলার পরিকল্পনায় ইরান ‘সরাসরি জড়িত’।

প্রসঙ্গত, ইসরায়েলের বিরুদ্ধে গত ৭ অক্টোবর থেকে যুদ্ধ চালিয়ে আসছে ইরান-সমর্থিত ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস। গাজার ক্ষমতাসীন এই গোষ্ঠী উপত্যকায় ইসরায়েলি অপরাধযজ্ঞে যুক্তরাষ্ট্র সমর্থন দিচ্ছে বলে অভিযোগ করেছে। দুই মাসের বেশি সময় ধরে গাজায় ইসরায়েলের নির্বিচার হামলায় ২০ হাজারের বেশি মানুষের প্রাণহানি ঘটেছে। এছাড়া বাস্তুচ্যুত হয়েছেন প্রায় ২০ লাখ ফিলিস্তিনি।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: