ইন্টারনেট
হোম / আন্তর্জাতিক / বিস্তারিত
ADS

শপথ নিলেন এরদোয়ান

4 June 2023, 12:13:03

তুরস্কের প্রেসিডেন্ট হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিয়েছেন রিসেপ তাইয়্যেপ এরদোয়ান। শনিবার স্থানীয় সময় বিকেলে তুরস্কের রাজধানী আঙ্কারায় পার্লামেন্ট ভবনে শপথ গ্রহণ করেন তিনি। এই শপথগ্রহণের মাধ্যমে তুরস্কের নেতৃত্বে তৃতীয় দশকে পা রাখলেন এরদোয়ান।

শপথ গ্রহণের সময় এরদোয়ান বলেন, প্রেসিডেন্ট হিসাবে আমি রাষ্ট্রের অস্তিত্ব ও স্বাধীনতা রক্ষার জন্য মহান তুর্কি জাতি ও তুরস্কের ইতিহাস-অখণ্ডতার প্রতি আমার শ্রদ্ধা জ্ঞাপন করছি।

তিনি আরও বলেন, “আমরা দেশের ৮৫ মিলিয়ন মানুষকে তাদের রাজনৈতিক মতামত, উত্স সাদরে গ্রহণ করবো”।

কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরা জানায়, এরদোয়ানের শপথ গ্রহণ অনুষ্ঠানে ৭৮টি দেশের উচ্চ পর্যায়ের কর্মকর্তারা যোগ দেন। প্রেসিডেন্সিয়াল কমপ্লেক্সে আয়োজিত অনুষ্ঠানে বিশ্বের ২১ জন রাষ্ট্রপ্রধান, ১৩ জন প্রধানমন্ত্রী, সেই সঙ্গে সংসদীয় ও মন্ত্রী পর্যায়ের প্রতিনিধি এবং তুরস্কের রাজ্য সংস্থা (ওটিএস), ন্যাটো, ইসলামিক সহযোগিতা সংস্থাসহ (ওআইসি) অন্য আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিরাও অংশ নেন।

এরদোয়ানের শপথ অনুষ্ঠানে যোগ দেন বাংলাদেশের রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও তার সহধর্মিণী ড. রেবেকা সুলতানা। শনিবার আঙ্কারার গ্র্যান্ড ন্যাশনাল অ্যাসেম্বলিতে এ অনুষ্ঠানে যোগ দেন তারা।

গত রোববার প্রেসিডেন্ট পদের দ্বিতীয় দফার নির্বাচনে ৫২.১৮ শতাংশ ভোট পেয়ে জয়ী হন এরদোয়ান। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী প্রার্থী কামাল কিলিচদারুগলু পেয়েছেন ৪৭.৮২ শতাংশ ভোট।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: