ইন্টারনেট
হোম / আন্তর্জাতিক / বিস্তারিত
ADS

ভারতে রেকর্ড পরিমাণ তাপমাত্রা

16 May 2022, 5:52:48

ভারতের উত্তরাঞ্চলে বিশেষ করে রাজধানী দিল্লিতে রবিবার (১৫ মে) তাপমাত্রা রেকর্ড ছাড়িয়ে সর্বোচ্চ তাপমাত্রা ৪৯ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছে। এছাড়া ভারতের মুঙ্গেশপুর স্টেশনে ৪৯.২ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ও নাজাফগড়ে ৪৯.১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে বলে জানিয়েছে দেশটির আবহাওয়া বিভাগ। সোমবার এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

একই সময়ে দেশটির আবহাওয়া বিভাগ কেরালাজুড়ে ভারি বৃষ্টির পূর্বাভাস দিয়েছে। রাজ্যটির পাঁচ জেলায় জারি করা হয়েছে রেড অ্যালার্ট। আবহাওয়া সংস্থা উত্তর ভারতের লোকেদের পরামর্শ দিয়েছে যে এমন তাপমাত্রায় একেবারে প্রয়োজন না হলে তাদের বাড়ির বাইরে যেতে নিষেধ করেছে। এবং প্রচুর পানি করতে বলা হয়েছে। এর আগে ১৯৪৪ সালে (২৯ মে)) সফদরজং সর্বোচ্চ ৪৭.২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করেছিল।

ভারতের আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, মে মাসে এটি রেকর্ড করা সর্বোচ্চ তাপমাত্রা। একদিকে ভারতের উত্তরাঞ্চলে তীব্র দাবদাহ বইছে। অন্যদিকে দেশটির দক্ষিণাঞ্চলে দেওয়া হয়েছে ভারি বৃষ্টির সতর্কতা, বিশেষ করে কেরালা ও লাক্ষাদ্বীপে।
রবিবার তীব্র তাপপ্রবাহ সম্পর্কে মানুষকে সতর্ক করতে একটি ‘কমলা’ রঙের সতর্কতা জারি করেছে আবহাওয়া অধিদফতর।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: