ইন্টারনেট
হোম / আন্তর্জাতিক / বিস্তারিত
ADS

আইএস এর অর্থনৈতিক প্রধান আটক

12 October 2021, 10:40:58

তারা এক অভিযানে জিহাদি গোষ্ঠী ইসলামিক স্টেটের অর্থ সংক্রান্ত প্রধান সামি জসিম আল-জাবুরিকে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছে ইরাক। তবে একজন ঊর্ধ্বতন ইরাকী সামরিক কর্মকর্তা জানিয়েছেন- সামি জসিমকে আটক করা হয়েছে তুরস্কে। খবর এএফপির

ইরাকের প্রধানমন্ত্রী মুস্তাফা আল-কাদিমি জানিয়েছেন, ‘ইরাকি বাহিনী দেশের সীমান্তের বাইরে চালানো এক জটিল নিরাপত্তা অভিযানে ইসলামিক স্টেট জঙ্গি গোষ্ঠীর এই উচ্চ পর্যায়ের নেতাকে গ্রেফতার করেছে’। তবে ইরাকের বাইরে কোথায় এ অভিযান চালানো হয়- তা বলেননি কাদিমি।

তুরস্কের কর্তৃপক্ষ অবশ্য এখন পর্যন্ত এ ব্যাপারে কিছু জানায়নি। ঊর্ধ্বতন ইরাকী সামরিক কর্মকর্তা বলছেন, সামি জসিম ‘হাজি হামিদ’ নামেও পরিচিত এবং তিনি এক সময় আইএসের নেতা আবু বকর আল-বাগদাদীর ডেপুটি ছিলেন। আবু বকর আল-বাগদাদী দু’বছর আগে নিহত হন।

সামি জসিমকে ধরার জন্য তথ্য পেতে যুক্তরাষ্ট্র এক সময় ৫০ লক্ষ ডলার পুরস্কার ঘোষণা করেছিল। ইরাকী প্রধানমন্ত্রী বলেছেন, সামি জসিম আইএস এর খুবই গুরুত্বপূর্ণ এক নেতা, তিনি এই চরমপন্থি গোষ্ঠীর আর্থিক তহবিলের দায়িত্বে ছিলেন।

ইরাস ও সিরিয়ার বিস্তীর্ণ অংশ যখন ইসলামিক স্টেটের দখলে ছিল – তখন তেল, গ্যাস, পুরাতাত্ত্বিক নিদর্শন এবং খনিজ পদার্থ বিক্রি করে আইএস যে অর্থ আয় করতো তার তত্বাবধান করতেন তিনি।

ইরাকী প্রধানমন্ত্রী মুস্তাফা আল-কাদিমি রোববার থেকে দেশটির নিরাপত্তার ক্ষেত্রে বড় একটি খবরের আভাস দিচ্ছিলেন, তবে সাধারণ নির্বাচনের ভোট গ্রহণ শেষ না হওয়া পর্যন্ত তিনি এর বিস্তারিত প্রকাশ করছিলেন না। তবে আজ তিনি এক টুইটে জানান যে, সামি জসিমকে গ্রেফতার করা হয়েছে।

দুই বছর আগে মার্কিন বিশেষ বাহিনীর অভিযানে আবু বকর আল বাগদাদী নিহত হওয়ার পর থেকে সামি জসিম আইএসের নতুন নেতা আমির মোহাম্মদ সাঈদ আবদুল রহমান আল-মওলার ঘনিষ্ঠ ছিলেন।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: