ইন্টারনেট
হোম / আজকের রান্না / বিস্তারিত
ADS

ইফতারে ঘরেই বানিয়ে ফেলুন জিভে জল আনা হালিম

24 March 2024, 2:09:09

দিনভর রোজা রাখার পর ইফতারে কত কিছুই না খেতে মন চায়। হালিম ইফতারে ভিন্ন মাত্রা যোগ করে। মজাদার হালিমের কথা মনে হলে জিভে জল এসে যায়।

স্বাস্থ্যকর উপায়ে ঘরেই বানিয়ে ফেলতে পারেন হালিম। হালিমের রেসিপি সম্পর্কে জেনে নিন-

তেল গরম করে ১ কাপ পেঁয়াজ কুচি ভাজুন। হালকা বাদামি হয়ে আসলে ১ চা চামচ হলুদ গুঁড়া, ১ চা চামচ মরিচ গুঁড়া, আড়াই টেবিল চামচ হালিমের মসলা, আধা চা চামচ আদা বাটা ও আধা চা চামচ রসুন বাটা দিন।

স্বাদ মতো লবণ দিয়ে কষিয়ে নিন মসলা। ১ কেজি গরুর মাংস ছোট টুকরা করে দিয়ে দিন। নেড়েচেড়ে ঢাকনা দিয়ে ঢেকে দিন হাঁড়ি। ১০ মিনিট পর মাংস থেকে পানি বের হয়ে গেলে আবারও নেড়ে দিন। ২ কাপ পানি দিয়ে মাঝারি আঁচে সেদ্ধ করুন মাংস।

এরমধ্যে ১/৪ কাপ গম, আধা কাপ বুটের ডাল, কোয়ার্টার কাপ মুগ ডাল, কোয়ার্টার কাপ একসঙ্গে ধুয়ে সামান্য পানি দিয়ে পেস্ট করে নিন। একদম মিহি করার প্রয়োজন নেই। মাংস খানিকটা সেদ্ধ হলে চাল-ডালের মিশ্রণ দিয়ে নেড়েচেড়ে ৫ কাপ পানি দিয়ে দিন। ঘনঘন নাড়ুন।

একটু পাতলা থাকাবস্থায় নামিয়ে ফেলুন। নামানোর আগে ২ টেবিল চামচ তেঁতুলের পানি দিন। লেবু, ধনেপাতা কুচি, পেঁয়াজ বেরেস্তা ও আদা কুচি করে উপরে ছিটিয়ে পরিবেশন করুন গরম গরম।

পাত্রে শশা-টমোটের মিশ্রণ রাখতে পারেন। হালিমের সঙ্গে এই সালাদ স্বাদ বৃদ্ধি করবে।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: