ইন্টারনেট
হোম / আজকের রান্না / বিস্তারিত
ADS

ইফতারের রেসিপি – জনপ্রিয় তার্কিশ পাইড রুটি ও হানকার বেগেন্ডি

21 March 2024, 2:14:11

ইউরোপের মুসলিম দেশ তুরস্ক। দেশটিতে রমজান মাসে সারাদিন রোজা শেষে ইফতারিতে পরিবারের সদস্যদের সঙ্গে বসে ঐতিহ্যবাহী সব খাবার খাওয়া হয়। চলুন দেখে নিই রমজানের সন্ধ্যায় ইফতারিতে কী কী খাবার অবশ্যই থাকে তুরস্কের মানুষের খাবার টেবিলে-

তাজা পাইড রুটি, তাজা খেজুর, কালো এবং সবুজ জলপাই, তার্কিশ সাদা পনির, তাজা কাসার পনির, পুরনো কাসার পনির, মসলাদার গরুর মাংসের পাতলা স্লাইস, মসলাদার সসেজ, মিষ্টি মাখন, ফল, মধু, প্রচুর পরিমাণে টমেটো ও শশা।

রেসিপি : পাইড রুটি
পুরো রমজান মাসজুড়েই তুরস্কের মানুষ খেয়ে থাকেন হাতে বানানো তাজা পাইড রুটি। পুরো তুরস্কের সব বেকারিই গরম গরম এই রুটি তৈরি করে।

উপকরণ:
ময়দা : চার কাপ
ইনস্ট্যান্ট ড্রাই ইস্ট : এক প্যাকেট
উষ্ণ পানি : সোয়া কাপ
উষ্ণ তরল দুধ : হাফ কাপ
নরম মাখন বা মার্জারিন : এক টেবিল চামচ
জলপাই তেল : দুই টেবিল চামচ
চিনি : এক টেবিল চামচ
লবণ : এক চা চামচ
ডিমের কুসুম : একটি
দই : আধা কাপ
তিল : এক টেবিল চামচ
কালোজিরা : এক চা চামচ

প্রস্তুত প্রণালি:
বড় একটা পাত্রে ময়দা নিন। এবার পুরো এক প্যাকেট ইস্ট দিয়ে দিন। তারপর হাত দিয়ে নেড়ে মিশিয়ে নিন। এরপর প্রথমে উষ্ণ পানি দিয়ে একটি কাঁটাচামচ দিয়ে মেশান। এরপর উষ্ণ দুধ দিয়ে একইভাবে মেশান। নরম মাখন বা মার্জারিন ও জলপাই তেল দিয়ে মাখান। সবশেষে দিন চিনি আর লবণ। ভালো মতো মেশান।

এবার ১৫ মিনিট ধরে খামিরটি মাখুন। ১৫ মিনিট পর একটু ময়দা ছিটিয়ে পাঁচ মিনিটের জন্য আবার খামিরটি মাখুন। এরপর খামিরটি একটি উষ্ণ স্থানে হালকা ভেজা কাপড় দিয়ে দুই ঘণ্টার জন্য ঢেকে রাখুন।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: