ইন্টারনেট
হোম / আজকের রান্না / বিস্তারিত
ADS

ঘরে খাজা তৈরি করার রেসিপি জেনে নিন

5 May 2023, 6:15:42

খাজা খেতে কে না পছন্দ করেন। বিশেষ করে শিরায় দেওয়া মিষ্টি খাজা মুখে পুড়তেই মুগ্ধ হয়ে যান কমবেশি সবাই। বেশিরভাগ সময় বিভিন্ন খাবারের হোটেল বা রেস্তোরা থেকেই কিনে খাওয়া হয় খাজা। তবে চাইলে ঘরেও তৈরি করতে পারেন জিভে জল আনা মচমচে খাজা। রইলো রেসিপি-

উপকরণ:
১. ময়দা ২ কাপ

২. লবণ আধা চা চামচ

৩. ঘি ২ টেবিল চামচ

সিরার জন্য:
১. চিনি দেড় কাপ

২. পানি এক কাপ ও

৩. এলাচ ২টি।

প্রণালী:
প্রথমে ময়দা, লবণ ও ঘি মিশিয়ে অল্প অল্প পানি দিয়ে নরম করে ডো তৈরি করে নিন। এরপর অন্য হাড়িতে ডুবো তেলে গরম করুন হালকা আঁচে। অন্যদিকে ডোগুলোকে ছোট ছোট বলের মতো তৈরি করুন। প্রতিটি ডো বেলে তার উপর ঘি ও ময়দা দিয়ে একটির উপর আরেকটি সাজিয়ে রোল করে ধরালো ছুড়ির সাহায্য এক ইঞ্চি করে কেটে নিন।

এরপর হাতের সাহায্য একটু চাপ দিয়ে সবগুলো খাজা তৈরি করে নিতে হবে। গরম তেলে একেকটি খাজা ছেড়ে দিয়ে ভেজে নিন বাদামিরঙা করে।

এবার সিরা তৈরির পালা, চিনি-পানি ও এলাচ দিয়ে জাল দিন। ক্যারামেলের মতো গাঢ় করে সিরা জ্বাল দিয়ে নিন। এরপর সব খাজা ভাজা হয়ে গেলে চামচের সাহায্য খাজার উপর সিরা গড়িয়ে দিন।

উপরে পেস্তা ও কাঠ বাদাম ছিটিয়ে দিলে খাজার স্বাদ বেড়ে যাবে আরও কয়েকগুণ। চমৎকার স্বাদের এই খাজা ডেজার্ট হিসেবে অতিথি আপ্যায়নে পরিবেশন করতে পারেন।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: