ইন্টারনেট
হোম / টিপস / বিস্তারিত
ADS

শীত শুরু না হতেই ত্বক ফাটতে শুরু করেছে জেনে নিন কিছু টিপস

28 November 2023, 6:18:16

শীতের বাতাস বইতে শুরু করেছে প্রকৃতিতে। এই বাতাসে রুক্ষ হয়ে পড়ছে ত্বক, গোড়ালি ও ঠোঁট। শীতে ও প্রাণবন্ত ত্বক পেতে চাইলে এখন থেকে যত্ন শুরু করতে হবে ত্বকের।

জেনে নিন প্রয়োজনীয় টিপস।

– ফেসওয়াশ অথবা বডি ওয়াশের সঙ্গে পরিমাণ মতো চিনি মিশিয়ে নিন। হালকা হাতে কয়েক মিনিট ঘষে নিন ত্বকে। ত্বকের মরা চামড়া দূর করতে সাহায্য করবে এটি। সামান্য নারকেল তেল ঘষুন। ত্বক নরম ও কোমল থাকবে পুরো শীতকাল জুড়েই।

– গোসলের পানি যেন অতিরিক্ত গরম না হয়। কুসুম গরম পানিতে গোসল করুন।

– শীতে ধুলাবালির প্রকোপ বেড়ে যায়। তাই ত্বকে আটকে থাকা ময়লা দূর করতে রাতে ঘুমানোর আগে অবশ্যই ত্বক পরিষ্কার করবেন। ক্লিনজার হিসেবে কাঁচা দুধ বা মিল্ক বেসড ক্লিনজার ব্যবহার করতে পারেন। দুধের সঙ্গে বেসন মেশালে চমৎকার প্রাকৃতিক ক্লিনজার তৈরি হয়।

– শুষ্ক ও রুক্ষ হওয়া থেকে ত্বক বাঁচাতে নিয়মিত ত্বকে তেল ব্যবহার জরুরী। ময়শ্চারাইজারের সঙ্গে এক অথবা দুই ফোঁটা আমন্ড অয়েল মিশিয়ে নিন। তেল মিশ্রিত ময়েশ্চারাইজার ব্যবহার করুন গোসলের পর পরেই।

– হাত ও পায়ের যত্নে ব্যবহার করুন লেবু। লেবু অর্ধেক করে কেটে বেকিং সোডা মিশিয়ে হাত ও পায়ের ত্বকে ঘষে নিন। কিছুক্ষণ পর ধুয়ে ময়শ্চারাইজার ব্যবহার করুন। রাতে ঘুমানোর আগে নারকেল তেল ব্যবহার করুন হাত-পায়ের ত্বকে।

– শুষ্ক ত্বকের যত্নে এক চা চামচ মধু এবং এক চা চামচ অলিভ অয়েল কয়েক ফোটা লেবুর রস মিশিয়ে ত্বকে লাগান। দশ মিনিট পর ধুয়ে ফেলুন। দূর হবে ত্বকের রুক্ষতা।

– ত্বকের স্বাভাবিক আর্দ্রতা ধরে রাখতে নিয়মিত অয়েল ম্যাসাজ করুন। নারকেল তেলের পাশাপাশি অ্যালোভেরা জেলের সাহায্যে ও ম্যাসাজ করতে পারেন ত্বক। এতে রক্ত সঞ্চালন বাড়বে এবং ত্বক নরম থাকবে।

– ঠোঁট ফেটে গেলে বা শুকিয়ে গেলে জিভ দিয়ে ভেজাবেন না। লিপ বাম বা ভ্যাসলিন ব্যবহার করুন।

– গোড়ালি ফাটার সমস্যা থাকলে রাতে ঘুমানোর আগে গোড়ালি পরিষ্কার করে গ্লিসারিন ঘষে নিন।

– শীতে গোলাপ জলের সঙ্গে গ্লিসারিন মিশিয়ে প্রতি রাতে ঘুমানোর আগে টনিং করুন ত্বক। ত্বক তো ফাটবেই না বরং শীতেও থাকবে নরম ও উজ্জ্বল।

– ত্বকের স্বাভাবিক আর্দ্রতা ধরে রাখতে এ সময় হাইড্রেটিং ফেসমাস্ক ব্যবহার করতে পারেন। সপ্তাহে এক থেকে দুইবার ফেস মাস্ক ব্যবহার করুন।

– ত্বকের রুক্ষতা ও শুষ্কতা দূর করতে চাইলে পর্যাপ্ত পরিমাণে পানি পান করুন। পাশাপাশি ফলের রস, স্যুপ ও পানি জাতীয় খাবার বেশি করে খান।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: