ইন্টারনেট
হোম / টিপস / বিস্তারিত
ADS

ত্বক টানটান থাকবে প্রাকৃতিক উপাদান ব্যবহারে

8 August 2023, 6:57:10

কোলাজেন হচ্ছে এক ধরনের প্রোটিন, যা ত্বকের বার্ধক্য প্রতিরোধ করতে এবং ত্বকের সৌন্দর্য বজায় রাখতে সাহায্য করে। ত্বকের কোলাজেন এর মাত্রা কমে গেলে ত্বক কুঁচকে যায়। সঠিক খাদ্যাভ্যাসের পাশাপাশি ঘরোয়া যত্নের ঠিক রাখতে পারেন কোলাজেনের মাত্রা।

চলুন জেনে নেওয়া যাক-

১. অ্যালোভেরাঃ
ঘৃতকুমারী বা অ্যালোভেরার জেল কোষ বৃদ্ধি উদ্দীপক হিসেবে কাজ করে। এতে থাকা হাইলোরনিক অ্যাসিড কোলাজেন বৃদ্ধিতে সাহায্য করে। অ্যালোভেরার তাজা পাতা থেকে জেল বের করে নিন। এবার এই জেল ত্বকে লাগিয়ে রাখুন ১৫-২০ মিনিট। তারপর মুখ ধুয়ে ফেলুন।

২. তেলঃ
ত্বক টান টান করতে তেল ম্যাসাজ করুন নিয়মিত। রাতে ঘুমানোর আগে অর্গানিক অয়েল, আমন্ড অয়েল অ্যাভোকাডোঅয়েল ব্যবহার করতে পারেন। এসব তেলের মধ্যে রয়েছে ভিটামিন ই যা কোলাজেন বৃদ্ধিতে সাহায্য করে।

৩. শসাঃ
শসা ত্বক টানটান রাখতে এবং ময়েশ্চারাইজড করতে সাহায্য করে। শসা ব্লেন্ড করে রস বের করে নিন। শসার রস ত্বকে লাগিয়ে রাখুন ১৫-২০ মিনিট।

৪. কফিঃ
ক্যাফে ইন অক্সিডেটিভ চাপ কমিয়ে ত্বককে ক্ষয়ের হাত থেকে প্রতিরোধ করে। পাশাপাশি সূর্যের ক্ষতিকর ইউভি রশ্মি ও ত্বকের বার্ধক্য প্রতিরোধেও সাহায্য করে। কফির গুড়ার সঙ্গে নারিকেল তেল মিশিয়ে ত্বকে লাগান। হালকা হাতে ২-৩ মিনিট স্ক্রাব করুন। তারপর পানি দিয়ে মুখ দিয়ে ফেলুন।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: