ইন্টারনেট
হোম / টিপস / বিস্তারিত
ADS

টোনার ব্যবহার সম্পর্কে যেসব তথ্য জানা জরুরি

20 July 2023, 6:42:52

ত্বকের যত্নে সাধারণত তিন থেকে চারটি ধাপ অনুসরণ করতে হয়। এর মধ্যে অত্যন্ত গুরুত্বপূর্ণ ধাপ হলো টোনিং। ক্লিনজিং এবং ময়শ্চারাইজিংয়ের মতো টোনিংও খুব গুরুত্বপূর্ণ। উপকারী এই তরল ত্বকে ঠিক ম্যাজিকের মতোই কাজ করে।

ত্বকে টোনার ব্যবহার করবেন যেসব কারণে
– টোনার ব্যবহার করলে ত্বক থাকে টানটান।

– দূর হয় ত্বকের বাড়তি তেল।

– ত্বকের আর্দ্রতা ধরে রাখে টোনার।

– প্রত্যেকের ত্বকেই পিএইচ-এর একটি স্বাভাবিক মাত্রা রয়েছে। এই মাত্রার হেরফের হলেই ত্বকের নানা সমস্যা দেখা দেয়। পিএইচ-এর ভারসাম্য নষ্ট হলে ত্বক রুক্ষ-শুষ্ক হয়ে যায় কিংবা হঠাৎ তৈলাক্ত হয়ে যেতে পারে। মুখের পিএইচ ভারসাম্য ধরে রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে টোনার।

যেভাবে ত্বকে টোনার ব্যবহার করবেন
দিনে দুইবার ব্যবহার করুন টোনার। রাতে ঘুমানোর আগে এবং সকালে ঘুম থেকে ওঠার পর ব্যবহার করুন। ত্বকের ধরন বুঝে টোনার বেছে নিন। সকালে উঠে প্রথমে ত্বক পরিষ্কার করে নিন। মাইল্ড ক্লিনজার দিয়ে পরিষ্কার করতে পারেন ত্বক। এরপর একটি তুলার বলের সাহায্যে টোনার নিন। ত্বকে ধীরে ধীরে লাগিয়ে নিন। ২-৩ মিনিট অপেক্ষা করুন। বাইরে গেলে এরপর সানস্ক্রিন লাগান। সকালের মতো রাতে ঘুমাতে যাওয়ার আগেও ত্বকে লাগান টোনার।

ব্যবহার করতে পারেন প্রাকৃতিক টোনার
১। পুদিনা পাতা ফুটন্ত পানিতে সেদ্ধ করুন কয়েক মিনিট। চুলা নিভিয়ে পানিটুকু আলাদা করে ঠাণ্ডা হতে দিন। মুখবন্ধ বয়ামে ভোরে ফ্রিজে রেখে দিন দ্রবণটি। তুলার বল দ্রবণে ভিজিয়ে নিংড়ে মুছে নিন ত্বক।

২। ১ কাপ গোলাপজলে ২ টুকরা কর্পূর গুঁড়া করে মেশান। স্প্রে বোতলে ভরে ফ্রিজে রেখে সংরক্ষণ করুন দ্রবণটি। রাতে তুলা ভিজিয়ে ব্যবহার করুন টোনার হিসেবে। সরাসরি গোলাপজলও ব্যবহার করতে পারেন টোনার হিসেবে।

৩। গ্রিন টি ও আপেল সিডার ভিনেগার একটি বোতলে নিয়ে ভালো করে ঝাঁকান। প্রাকৃতিক টোনার হিসেবে দুই সপ্তাহ পর্যন্ত রেখে ব্যবহার করতে পারবেন এটি। ঠান্ডা স্থানে সংরক্ষণ করুন।

সূত্র: বাংলাট্রিবিউন

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: