হোম / টিপস / বিস্তারিত
ADS

ঘরোয়া কিছু সহজ উপায়ে দূর হবে দাঁতের হলদে ভাব

8 January 2023, 10:55:13

সুন্দর হাসির জন্য দাঁতের সৌন্দর্য খুবই জরুরি একটা ব্যাপার। হলুদ দাঁত নিয়ে কোনো অনুষ্ঠান বা জনসম্মুখে গেলে অস্বস্তিতে পড়তে হয়। এ জন্য সুন্দর ও ধবধবে সাদা দাঁত সবারই কাম্য। অনেক সময় দেখা যায়, বারবার ব্রাশ করলেও দাঁতের হলদে ভাব সহজে দূর হয় না।

বিশেষজ্ঞদের কথায়, দাঁতের হলদে ভাব কিছু জীবাণুর কারণে হয়। জীবাণুগুলো নষ্ট হলেই এই সমস্যা অনেকটা মিটে যেতে পারে। এ ক্ষেত্রে ঘরোয়া কিছু সহজ উপায়ই দাঁতের হলুদ দাগ দূর করতে সাহায্য করে। চলুন তবে জেনে নিই সেই সহজ উপায়গুলো-

নিমগাছের ডাল

দাঁতের হলদেটে ভাব দূর করতে অব্যর্থ ওষুধ হলো নিমগাছের ডাল। প্রতিদিন নিমগাছের ডাল দিয়ে দাঁত মাজলে কয়েকদিনেই হলুদ দাগ দূর হয়ে যাবে। নিমের ডালে জীবাণুনাশক গুণ রয়েছে। সেগুলোই ব্যাকটেরিয়া প্রতিরোধে সাহায্য করে।

কলার খোসা

কলা খেয়ে খোসা ফেলে না দিয়ে কাজে লাগান। এটি দাঁত ধবধবে সাদা করতে সাহায্য করে। খোসার ভেতরের সাদা অংশ দাঁতে ভালো করে ঘষতে হবে। এরপর হালকা গরম পানি দিয়ে কুলি করতে হবে। কিছুদিন এই রুটিন মেনে চলুন। পার্থক্যটা নিজেই টের পাবেন।

স্ট্রোবেরি

সুন্দর দেখতে এই ফলটি দাঁতে ঘষেও দাঁত সুন্দর করে তোলা যায়। এটির মধ্যে অ্যান্টিঅক্সিডেন্ট গুণ রয়েছে, যা হলদেটে ভাবকে সহজেই দূর করে দেয়। নিয়মিত স্ট্রবেরি দিয়ে দাঁত ঘষলে কিছু দিনেই এই সমস্যা থেকে রেহাই পাওয়া যায়।

সরিষার তেল

সর্ষের তেল আর লবণের মিশ্রণও দাঁতের হলুদ ভাব দূর করতে দারুণ কার্যকরী। অর্ধেক চামচ সরিষার তেলে এক চিমটি লবণ মিশিয়ে মিশ্রণটি দিয়ে দাঁত মাজতে হবে। নিয়মিত কিছু দিন মিশ্রণটি ব্যবহার করলে সহজেই দাঁতের হলদেটে ভাব দূর করা সম্ভব।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: