ইন্টারনেট
হোম / টিপস / বিস্তারিত
ADS

দাঁতের দাগ দূর করতে জেনে নিন অব্যর্থ কিছু ঘরোয়া উপায়

24 September 2022, 6:34:58

বিভিন্ন কারণে দাঁতে দাগ হতে পারে। সাধারণত যাদের মদ্যপান, ধূমপান বা তামাক সেবনের অভ্যাস আছে তাদের দাঁতে কালো দাগ দেখা দেয়। কখনও তা হলদেটে বর্ণও ধারণ করে। দাঁতে দাগ থাকলে তা অনেকের কাছেই অস্বস্তির কারণ হয়ে দাঁড়ায়। সবার সামনে তখন তিনি প্রাণ খুলে হাসতে বা কথা বলতে দ্বিধা বোধ করেন।

আসুন জেনে নেই দাঁতের দাগ দূর করতে কয়েকটি অব্যর্থ ঘরোয়া পদ্ধতি-

১. এক চা চামচ বেকিং সোডার মধ্যে অর্ধেক করে কাটা একটি লেবুর রস মিশিয়ে দিন। এবার চামচে করে এই দু’টি উপাদান ভালোভাবে মিশিয়ে নিন। কিছুক্ষণ পরেই দেখা যাবে মিশ্রণটির আকার ঘন তরলের মতো হয়েছে। এবার এই মিশ্রণ আঙুলে করে তুলে দাঁতের উপরে শুধু লাগিয়ে দিন, ঘষার প্রয়োজন নেই। তিন মিনিট পরে কুলকুচি করে মুখ ধুয়ে ফেলুন। এতে দাঁত সাদা দেখাবে।

২. লবণ দিয়ে দাঁত পরিষ্কার করা একটি প্রাচীন পদ্ধতি। লেবুর খোসাতে এক চিমটি লবণ দিয়ে তা দাঁতে ঘষুন, এতে দাঁতের দাগ চলে যাবে। লেবুতে থাকা ভিটামিন থাকা ভিটামিন সি এবং লবণ ময়লা পরিষ্কার করতে সাহায্য করে।

৩. পোড়া কাঠকয়লা দিয়ে দাঁত পরিষ্কার করাও একটি পুরনো পদ্ধতি। এটা দিয়ে ঘষলেও দ্রুত দাঁত পরিষ্কার হয়।

৪. সরিষার তেল এবং লবণ মিশ্রিত করে এটি ব্রাশের মতো ঘষলে দাঁত পরিষ্কার হয়। আপনার দাঁত হলুদেটে হলে এটি খুবই উপকারী হতে পারে।

৫. দাঁতের দাগ দূর করতে গাজর বেশ কার্যকরী। এতে উপস্থিত ফাইবার দাঁত পুরোপুরি পরিষ্কার করতে ভূমিকা রাখে। সূত্র : বোল্ড স্কাই

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: