ADS
হোম / টিপস / বিস্তারিত
ADS

স্মার্টফোন ভিজে গেলে সুরক্ষিত রাখার কৌশল

13 September 2022, 10:59:27

জীবনের সঙ্গে অঙ্গাঙ্গীভাবে জড়িয়েছে স্মার্টফোন। বৃষ্টির মধ্যেও ফোন সঙ্গে নিয়েই কাজের প্রয়োজনে বাইরে বের হতে হচ্ছে। সাবধানতা অবলম্বন করলেও ভারি বৃষ্টিতে ফোনে পানি লাগার সম্ভাবনা বেশি। সব ফোন ওয়াটারপ্রুফ হয় না। এই কারণেই ফোনের ভিতরে পানি ঢুকলে তা বিকল হতে পারে। বৃষ্টিতে ফোন ভিজে গেলে কী কী সাবধানতা অবলম্বন করা উচিত? দেখে নিন

ফোন বন্ধ করুন

স্মার্টফোনে জল লাগলে সবার আগে ফোন বন্ধ করে দিন। ফোনের ভিতরে শর্ট সার্কিটের হাত থেকে মুক্তি পেতে সুইচ অফ করতে হবে স্মার্টফোন। যত দ্রুত ফোন বন্ধ করবেন আপনার ফোন সুরক্ষিত থাকার সম্ভাবনা তত বেড়ে যাবে।

সিম ও মেমোরি কার্ড খুলুন

ফোন থেকে সিম কার্ড ও মেমোরি কার্ড খুলে সেগুলো শুকনো কাপড় দিয়ে ভালো করে শুকিয়ে নিন। পানি লেগে ফোনের সিম ও মেমোরি কার্ড খারাপ হওয়ার সম্ভাবনা থাকে। হাতের কাছে মাইক্রোফাইবার কাপড় থাকলে তা দিয়ে ফোনটি ফের একবার ভালো করে শুকিয়ে নিন।

ওয়াটারপ্রুফ কভার

চাইলে একটু খরচ করে ওয়াটারপ্রুফ কভার কিনতে পারেন। এই ধরনের কভারে একবার ফোন ঢুকিয়ে নিলে আর ভিজে যাওয়ার সম্ভাবনা থাকে না। চাইলে এই কভারের মধ্যে রেখে আপনি ফোন ব্যবহার চালিয়ে যেতে পারেন।

পলিথিন ব্যবহার

বৃষ্টির সময় সঙ্গে একটি পলিথিন রাখুন। বৃষ্টিতে আটকে পড়লে পলিথিনে ফোন ঢুকিয়ে নিন। পলিথিন ব্যাগের উপরে গিঁট মেরে দিন। চাইলে জিপার লক ব্যাগ ব্যবহার করতে পারেন। ব্যাগের ভিতরে ফোন ঢুকিয়ে জিপ লক করে দিন।

চার্জ করবেন না

কোন ভাবে ফোন ভিজে গেলে তা চার্জ করবেন না। ফোন সম্পূর্ণ শুকিয়ে গেলে তবেই চার্জিংয়ে বসাতে পারেন। ভিজে ফোন চার্জ করলে তা খারাপ হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। ফোন শুকানোর জন্য হেয়ার ড্রায়ার ব্যবহার করতে পারেন।

চালের পাত্র

ফোনে অতিরিক্ত পানি ঢুকে গেলে তা ব্যবহার না করাই ভালো সেই ক্ষেত্রে ফোনটি চালের পাত্র বা সিলিকা জেলি বক্সে ঢুকিয়ে দিতে পারেন। অন্তত ২-৩ রাত সেখানে ফোন রাখলে তবেই ফোনের ভিতরে আর্দ্রতা সম্পূর্ণ শুকিয়ে যাওয়ার সম্ভাবনা থাকে।

ফোনটিকে রোদে রাখুন

ভুল করেও ফোনে হেয়ার ড্রাইয়ারের প্রয়োগ করবেন না। হেয়ার ড্রাইয়ারের গরম হাওয়ায় ভিতরের পার্টসগুলো গলে যেতে পারে। এরপর কিছুক্ষণ ফোনটিকে রোদে রাখুন। যদি কোথাও অল্প পানি থেকে যায় তাহলে রোদে রাখলে তা শুকিয়ে যাবে।

ব্লুটুথ হেডসেট

বৃষ্টির সময় ফোনে কথা বলার প্রয়োজন হলে ব্লুটুথ হেডসেট ব্যবহার করুন। এই জন্য ওয়াটারপ্রুফ ব্লুটুথ হেডসেট ব্যবহার করতে হবে। সেই ক্ষেত্রে বৃষ্টির সময় ব্যাগের মধ্যে ফোন রেখে ইয়ারফোন থেকে ফোনে কথা বলতে পারবেন।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: