ইন্টারনেট
হোম / টিপস / বিস্তারিত
ADS

ফুড পয়জনিং থেকে মুক্তির উপায়

29 January 2022, 9:09:48

ফুড পয়জনিং বা খাদ্যে বিষক্রিয়া সাধারণ স্বাস্থ্য সমস্যা। অনেক ক্ষেত্রেই আমরা এড়িয়ে যাই। বিশেষজ্ঞদের মতে, ফুড পয়জনিং সম্পর্কে মানুষের বিশেষ ধারণা না থাকার কারণে এই অসুখে আক্রান্ত হয়ে অনেক ক্ষেত্রে বহু মানুষের প্রাণহানি পর্যন্ত হয়। সাধারণত পচা, বাসি, অস্বাস্থ্যকর, জীবাণুযুক্ত খাবার ও পানীয় আহার বা পান করলে ফুড পয়জনিং হতে পারে। এ ছাড়া শিশুদেরও একই ধরনের সমস্যা হতে পারে।

ব্যাকটেরিয়া বা টক্সিনযুক্ত খাবার খেলে ফুড পয়জনিংয়ের সমস্যা দেখা দিতে পারে। খাদ্যে বিষক্রিয়া হলে তলপেটে ব্যথা হওয়ার লক্ষণ দেখা যায় বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা। বারবার বমি হয়। কোনো খাবার পেটে থাকে না। ডায়রিয়া, বারবার বাথরুমে যেতে হয়। ডিহাইড্রেশন দেখা যায়। ক্লান্ত লাগে, কোনো কাজে উৎসাহ পাওয়া যায় না। অনেক সময় জ্বর হয়। টেম্পারেচার যথেষ্ট বেশি থাকে। সারা শরীরে ব্যথা এবং মাথার যন্ত্রণার মতো লক্ষণ দেখা দেয়।

কিছু খাবার যা থেকে ফুড পয়জনিং হতে পারে। দুধ ও অন্যান্য মিল্ক প্রডাক্ট। দুধ ভালো করে না ফুটালে তার মধ্যে ব্যাকটেরিয়া থেকে যায়। মাংস-কাঁচা মাংস তুলনামূলকভাবে রান্না মাংসের থেকে বেশি নিরাপদ। যদি কাঁচা মাংস ভালো করে প্যাক করে ফ্রিজে রেখে দেন, তাহলে ১৫ দিন পর্যন্ত ভালো থাকতে পারে। রান্না মাংস দীর্ঘদিন ফ্রিজে রাখা যায় না, নষ্ট হয়ে যায়। ফল-সবজি, কাটা ফল অনেকক্ষণ খোলা পড়ে থাকলে নষ্ট হয়ে যেতে পারে। এছাড়া ফল, শাকসবজির ওপর পোকামাকড় মারার বিষ স্প্রে করা হয়, যা শুধু পানি দিয়ে ধুলে সম্পূর্ণভাবে যায় না এবং শরীরের ক্ষতি করে।

ক্যানড, ফ্রোজেন বা বেকড খাবার ঠিকমতো না রাখলে বা বেক না করলে তা সংক্রমণের আশঙ্কা থাকে। কিছু সতর্কতা আমরা এক্ষেত্রে নিতে পারি, খাবার যেন কোনোভাবেই দূষিত না হয়, তার দিকে খেয়াল রাখা। পরিষ্কার-পরিচ্ছন্নতা বজায় রাখা খুবই জরুরি। ভালো করে হাত না ধুয়ে খাওয়া একেবারেই অনুচিত। বাচ্চাদের ক্ষেত্রে বিশেষ করে খেয়াল রাখতে হবে। খোলা খাবার খাওয়া থেকে বিরত রাখুন। রান্না করার সময় বাসন ভালো করে ধুয়ে নিতে হবে। খাবার স্টোর করার সময়ও সচেতন থাকতে হবে। পানি থেকে সংক্রমণ হওয়া খুব স্বাভাবিক। ভালো করে বিশুদ্ধ না করে সে পানি পান করবেন না। নিয়মিত বাড়ির পাইপলাইন চেক করান, ট্যাঙ্ক পরিষ্কার রাখুন।

ফুড পয়জনিং হলে ভালো করে সাবান দিয়ে হাত ধুয়ে বাচ্চাকে খাবার খাওয়ান। বমি, বাথরুম হওয়ার ফলে ডিহাইড্রেশন হয়ে যাওয়ার আশঙ্কা বেশি। সেক্ষেত্রে স্যালাইন খাওয়ানো জরুরি। ডাক্তারের শরণাপন্ন হয়ে সঠিক চিকিৎসা নিন।

প্রাণঘাতীও হতে পারে ফুড পয়জনিং। বিশেষজ্ঞরা জানাচ্ছেন. তিন দিনের বেশি সময় ধরে যদি ডায়রিয়ার সমস্যা দেখা দেয়, তাহলে তা চিন্তার হতে পারে। এর সঙ্গে বেশি মাত্রায় জ্বর। কথা বলা এবং শোনার ক্ষেত্রেও সমস্যা দেখা দিতে পারে অবস্থা হাতের বাইরে চলে গেলে। প্রস্রাবের সঙ্গে রক্তপাতও হতে পারে বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

ফুড পয়জনিং না খাদ্যে বিষক্রিয়ার সমস্যা দেখা দিলে তরলজাতীয় খাবার খাওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। বেশি পরিমাণে পানি, ডাবের পানি, স্যালাইন, ফলের রস খাওয়া দরকার এই সময়ে।

ফুড পয়জনিংয়ের রোগীদের সাধারণত পাতলা পায়খানা ও বমি হলে রোগীকে খাবার স্যালাইন খেতে দেওয়া হয়। পাশাপাশি রোগীর অবস্থা অনুযায়ী জীবাণুনাশক বা অ্যান্টিবায়োটিক জাতীয় ওষুধ সেবনের প্রয়োজন পড়ে। এ ক্ষেত্রে সিপ্রোফ্লকাসিন দেওয়া যেতে পারে। আর শিশুদের ক্ষেত্রে এজিথ্রোমাইসিন দিনে একবার তিন দিন দেওয়া যায়। যেহেতু ফুড পয়জনিং জীবাণু দ্বারা সংক্রমিত হয় তাই অ্যান্টিবায়োটিক ভালো কাজ করে। এ ছাড়া জ্বর থাকলে প্যারাসিটামল সেবন করতে হবে। এ ক্ষেত্রে অ্যান্টিস্পাসমোটিক বা ব্যথানিরোধক ওষুধ সেবন করা যাবে না। এতে লাভের চেয়ে ক্ষতি বেশি হয়।

ফুড পয়জনিংয়ে ভেষজ চিকিৎসা চালাতে পারেন পাশাপাশি। তবে সমস্যা মারাত্মক আকার ধারণ করার আগেই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

লেবু: যে সব ব্যাক্টেরিয়ার জন্যে ফুড পয়জনিং হয়, তার প্রভাব নষ্ট হয়ে যায় লেবুর রসের এসিডিটিতে। একটা গোটা পাতিলেবুর রসের সঙ্গে সামান্য চিনি দিয়ে খেলে উপকার পাওয়া যায়।

আদা: কুচি আদার সঙ্গে কয়েক ফোঁটা মধু খেলে তা পেটের ব্যথা কমাতে সাহায্য করে।

জিরা: পেট খারাপ, পেটে ব্যথার মতো সমস্যায় এক চা-চামচ জিরা গুঁড়া খেলে সুফল পেতে পারেন।

কলা: কলাতে প্রচুর পরিমাণে পটাশিয়াম থাকে, যা ফুড পয়জনিং কমাতে সাহায্য করে। একটা কলার সঙ্গে আপেল গ্রেট করে খেলে বা এক গ্লাস বানানা শেক খেলেও উপকার পাওয়া যায়।

আপেল: ডায়রিয়া যে ব্যাক্টেরিয়ার কারণে হয় তার প্রভাব দূর করার পাশাপাশি এসিড কমাতেও সাহায্য করে।

তুলসী: ইনফেকশন সে পেটেরই হোক বা গলার, তা দূর করার জন্যে দারুণ উপযোগী তুলসী পাতা। থেঁতো করে মধুর সঙ্গে মিশিয়ে খেতে পারলে সুফল পাওয়া যেতে পারে।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: