ইন্টারনেট
হোম / টিপস / বিস্তারিত
ADS

ঘন ঘন নেইলপলিশে নখের ক্ষতি

13 November 2021, 5:37:15

চুলের মতো নখও নারীর অন্যতম একটি সৌন্দর্য। নখ হাতের সৌন্দর্য বৃদ্ধি করে। চুলের পরিচর্যার পাশাপাশি তাই নখের পরিচর্যা ও সাজ আবশ্যক। তবে, সাজের ক্ষেত্রে কিছু নিয়ম আছে, যা না মানলে নখের সৌন্দর্যহানি হতে পারে।

নখ সুন্দর রাখতে গেলে যা খুশি তা দিয়ে নখ কাটা কিংবা ভেঙে ফেলা উচিত নয়। দাঁত দিয়েও নখ কাটা উচিত নয়। পরিচর্চার সঙ্গে সঙ্গে সবসময় নেইলপলিশ লাগানোও উচিৎ নয়।

বিশেষজ্ঞরা বলছেন, নখ ভালো লাখতে চাইলে নেইলপলিশ পরিবর্তন করার পূর্বে অন্তত ৩ দিন গ্যাপ রাখতে হবে। নখ সাদা এবং পরিষ্কার রাখার দরকার আছে। অনেকেই এমন আছেন যারা বারংবার শেড পরিবর্তন করতেই থাকেন। কখনও কখনও এক মাস নখে নেইলপলিশ পরে থাকেন। এতে বলা উচিত, নখের শ্বাস নেওয়ার ক্ষমতা থাকে না। নখ সহজেই ভেঙে যায়, পাতলা হয়, এবং মাঝে মধ্যেই এতে সাদা ভাব দেখা যায়।

যে কারণে বিরতি দরকার

বহুদিন নেইলপলিশ পরে থাকলে, সেটি নখের নরম স্তরের সঙ্গে রাসায়নিক বিক্রিয়া ঘটিয়ে বিবর্ণতা সৃষ্টি করে। নখের বিভক্তি দেখা যায় এবং অনেক সময় খোসার মত আলাদা আস্তরণ দেখা যায়।

সোক অফ জেল কিংবা ম্যানিকিউর অথবা ডিপ পাউডার ম্যানিকিউর কিন্তু নখের পক্ষে নেইলপলিশের থেকেও খারাপ। জেল নখের সঙ্গে তাড়াতাড়ি বিক্রিয়া ঘটায়, ফলেই নখ সহজেই শুকিয়ে যায় এবং নখ সহজেই পচে যেতে পারে বা ভেঙে যেতে পারে।

গবেষণা বলেছে, দীর্ঘসময় ধরে নখে নেলপালিশ পরে থাকার কারণে ডিহাইড্রেশন হতে পারে এবং খোসা অপসারণের মতই নখ খুলে আসতে পারে।

অনেকেই বলেন, নখের নেইলপলিশ সহজে এর ভেতরে অক্সিজেন সরবরাহ হতে দেয় না। পুষ্টি গ্রহণ করতে বাধা দেয় তাই সেই কারণে নখে জ্বালা সৃষ্টি হয়।

নখের সৌন্দর্য এবং স্থায়ীত্ব বাড়াতে প্রয়োজন মতো ইমোলিয়েন্ট ব্যবহার করা ভালো। অথবা প্রাকৃতিক উপায়ে নির্মিত অ্যাসিটন রিমুভের ব্যবহার করা যেতে পারে।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: