ইন্টারনেট
হোম / তথ্য-প্রযুক্তি / বিস্তারিত
ADS

ফেসবুক রিল বানান সহজে

21 January 2024, 5:59:22

বাচ্চা থেকে বুড়ো-এখন সবারই ফেসবুক অ্যাকাউন্ট রয়েছে। ছবি পোস্ট থেকে শুরু করে জীবনের যাবতীয় ছোট-বড় আপডেট পোস্ট করেন ফেসবুকে। তবে এখন অধিকাংশ ব্যবহারকারীরই অভিযোগ, ফেসবুকে নাকি রিচ কমে গিয়েছে। আগের মতো পোস্টে লাইক-কমেন্ট পড়ছে না। যদিও এই অভিযোগ মানতে নারাজ ফেসবুক। জাকারবার্গের সংস্থার দাবি, তারা ব্যবহারকারীদের জন্য পারসোনালাইজড ফিড তৈরি করে। বর্তমানে রিলসের যুগে আপনিও যদি ফেসবুকে প্রচুর লাইক, শেয়ার ও ভিউ পেতে চান, তবে এই গোপন মন্ত্র অনুসরণ করে চলুন। বাড়তে পারে হু হু করে ভিউ।

ফেসবুকের তরফে জানানো হয়েছে, তারা এমন অ্যালগরিদম ব্যবহার করে যা আপনার পছন্দসই কনটেন্টই নিউজফিড, সার্চ, মার্কেটপ্লেস, গ্রুপ ও ওয়াচ অপশনে দেখায়। মূলত তিনটি বিষয়ের ওপরে ভিত্তি করে ফেসবুকের অ্যালগরিদম কাজ করে, এগুলো হলো-

কে পোস্ট করেছে—আপনি ফেসবুকে যাদের সঙ্গে কথা বলেন বা পোস্টে লাইক-শেয়ার করেন, তাদেরই পোস্ট আপনার ফিডে বেশি বেশি করে দেখানো হয়। কনটেন্টের বিষয়বস্তু—ধরুন আপনি ফেসবুক খুলে রিলস দেখেন, তবে আপনার ফিডে বেশি রিলস ভিডিও আসবে। আপনি যদি বেশি ছবি দেখেন, তবে আপনার ফিডে বেশি ছবিই আসবে। পোস্টে ইন্টারাকশন—যে পোস্টে যত বেশি এনগেজমেন্ট অর্থাত্ যত বেশি ভিউ, লাইক-শেয়ার হয়, সেই পোস্ট বাকিদের কাছেও তুলনামূলকভাবে বেশি পৌঁছে যাবে। এক্ষেত্রে পোস্টের কনটেন্টকে তথ্যনির্ভর হতে হবে। ভুল তথ্য, ক্লিকবেট বা অতিরঞ্জিত করলে পোস্ট অন্যান্য ফেসবুক ব্যবহারকারীদের কাছে কম পৌঁছাবে।

ফেসবুকে রিলসের রিচ বাড়াতে কী করবেন?

* ভিডিওটি মজাদার ও এনগেজিং অর্থাত্ মনোগ্রাহী হতে হবে। ** নতুন কোনো ট্রেন্ড শুরু করুন। ** ফেসবুকের বিল্ট-ইন টুলস যেমন টেক্সট, ফিল্টার বা অন্যান্য এফেক্ট ব্যবহার করুন। ** ভার্টিক্যাল বা উল্লম্ব ভিডিও তৈরি করুন। ** মিউজিক অ্যাড করুন। ** কনটেন্ট ও ভিডিও তৈরির পদ্ধতি নিয়ে বিভিন্ন এক্সপেরিমেন্ট করুন। ** ভালো লাইটিং ব্যবহার করুন। সিনেমাটোগ্রাফি এমন করুন, যা দৃষ্টিনন্দন হবে।

এই ভুলগুলো এড়িয়ে চলুন—

** ব্লার বা কম রেজল্যুশনের ভিডিও ব্যবহার করবেন না। * অন্য অ্যাপের ওয়াটারমার্ক দেওয়া ভিডিও ব্যবহার করবেন না। যেমন টিকটক বা অন্য কোনো সোশ্যাল অ্যাপে তৈরি ভিডিও রিলসে পোস্ট করবেন না। ** বর্ডারযুক্ত ভিডিও পোস্ট করবেন না। ** চওড়া বা হরাইজেন্টাল ভিডিও পোস্ট করবেন না। ** এছাড়া হুমকি বা হিংসাত্মক ভাষার কোনো ভিডিও পোস্ট করবেন না। ** বিদ্বেষমূলক কোনো মন্তব্য করবেন না। ** ফেসবুকের কমিউনিটি স্ট্যান্ডার্ড লঙ্ঘন করে এমন কিছু পোস্ট করবেন না।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: