হোম / তথ্য-প্রযুক্তি / বিস্তারিত
ADS

৮৪ দেশের হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর তথ্য ঝুঁকির মধ্যে

27 November 2022, 11:31:54

জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ সম্প্রতি এক প্রতিবেদনে দাবি করেছে, একটি অজানা বিক্রেতা একটি হ্যাকিং ফোরামে তাদের প্রায় ৫০০ মিলিয়ন ব্যবহারকারীর ফোন নম্বর সম্বলিত একটি ডাটাবেস বিক্রি করেছে। টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, হোয়াটসঅ্যাপে বর্তমানে প্রায় ২ বিলিয়ন ব্যবহারকারী রয়েছে। হোয়াটসঅ্যাপের দাবি করেছে, বিক্রিত ডাটাবেসে ৪৮৭ মিলিয়ন ফোন নম্বর রয়েছে। ভারত সহ ৮৪টি দেশের ব্যবহারকারী রয়েছেন এই তালিকায়।

সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মটির দাবি, বিশ্বজুড়ে প্রায় এক চতুর্থাংশ হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর ডেটা চুরি হয়েছে। এরমধ্যে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র (৩২ মিলিয়ন ব্যবহারকারী), যুক্তরাজ্য (১১ মিলিয়ন ব্যবহারকারী), রাশিয়া (১০ মিলিয়ন ব্যবহারকারী), ইতালি (৩৫ মিলিয়ন ব্যবহারকারী), সৌদি আরব (২৯ মিলিয়ন ব্যবহারকারী), ভারত (৬ মিলিয়নেরও বেশি ব্যবহারকারী)।

হ্যাকাররা স্প্যামিং, ফিশিং, পরিচয় চুরির মতো অন্যান্য সাইবার অপরাধ করার জন্য চুরি করা ব্যবহারকারীর তথ্য ব্যবহার করতে পারে বলে ধারনা করা হচ্ছে। তবে কোন ব্যবহারকারীর ডেটা হ্যাকারদের আছে তা সঠিকভাবে না জানা গেলেও, ব্যবহারকারীরা তাদের আক্রমণ থেকে নিজেদের রক্ষা করার জন্য কিছু পদক্ষেপ নিতে পারেন। হোয়াটসঅ্যাপ স্ট্যাটাস ও প্রোফাইল ছবি লুকানো ছাড়াও, তারা অন্য কিছু সেটিং ব্যবহার করে নিজেদের রক্ষা করতে পারে।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: