ইন্টারনেট
হোম / তথ্য-প্রযুক্তি / বিস্তারিত
ADS

৭০ হাজার বছর পর আকাশে ভেসে উঠছে বিরল ধূমকেতু!

2 December 2021, 4:43:29

৭০ হাজার বছর পরে পৃথিবীতে ফিরে আসছে মহাকাশের এক আগন্তুক। নাম তার লিওনার্দ। ধূমকেতুটি অবশ্য আবিষ্কৃত হয়েছে ২০২১ সালেই। আর এবছরই পৃথিবীর কাছাকাছি হাজির হবে সেটি। এই মাসেই রাতের আকাশে দেখা মিলবে লিওনার্দের। স্বাভাবিক ভাবেই উত্তেজিত মহাকাশপ্রেমীরা।

অ্যারিজোনা বিশ্ববিদ্যালয়ের মাউন্ট লেমন অবজার্ভেটরি থেকে ধূমকেতুটি আবিষ্কার করেন বিজ্ঞানী গ্রেগরি জে লিওনার্দ। তার নামানুসারেই মহাজাগতিক বস্তুটির নামকরণ করা হয় লিওনার্দ। এরপরই জানা যায়, ডিপ স্পেস তথা মহাকাশের সুদূর কোণ থেকে সেটি এগিয়ে আসছে পৃথিবীর দিকেই। প্রাগৈতিহাসিক কালের পরে আমাদের নীল রঙের গ্রহের আকাশে দেখা যাবে অপার্থিব আলোর ঝাঁটাটি।

অক্টোবরের প্রথম ২ সপ্তাহেই লিওনার্দের উজ্জ্বলতা অস্বাভাবিক হারে বাড়তে শুরু করেছিল। এরপরই পরিষ্কার হয়ে যায় খুব দ্রুত পৃথিবীর খুব কাছ দিয়ে চলে যাবে সেটি। তবে তার সঙ্গে পৃথিবীর সংঘর্ষের কোনও রকম সম্ভাবনা নেই।

কবে থেকে দেখা যাবে লিওনার্দকে? ১০ ডিসেম্বর থেকে ১৬ ডিসেম্বর পর্যন্ত সময়কালের মধ্য়ে আকাশে জ্বলজ্বল করার কথা সেটির। তবে তা সবচেয়ে উজ্জ্বল অবস্থায় দেখা যাবে ১৩ তারিখ। জানা গিয়েছে, ধূমকেতুটি আগে উদয় হবে উত্তর গোলার্ধে। পরে দক্ষিণ গোলার্ধ থেকেও সেটি দেখা যাবে।

বিশ্বের কিছু কিছু স্থান থেকে খালি চোখে দেখা গেলেও এশিয়ার আকাশে সেটিকে দেখতে হলে লাগবে টেলিস্কোপ। মোটামুটি ৪০ থেকে ৫০ মিলিমিটারের ছোট টেলিস্কোপ দিয়েই দেখা যাবে ধূমকেতুটি।

‘দ্য স্কাই লাইভ’ ওয়েবসাইটে দেওয়া তথ্য় অনুসারে মধ্য রাত ১টা ৪৮ মিনিট নাগাদ সেটির উদয় হবে। অস্ত যাবে বিকেল ৪ টা ১২ মিনিটে। স্বাভাবিক ভাবেই উচ্ছ্বসিত মহাকাশপ্রেমীরা। বলাই বাহুল্য, এই ধূমকেতুটির দেখা পাওয়া সকলের কাছেই হবে অত্যন্ত বিরল এক অভিজ্ঞতা। শেষবার যখন লিওনার্দ এসেছিল তখন পৃথিবীতে চলছে আদিম যুগ। এরপর ৭০ হাজার বছর রে তার দেখা মিলবে পৃথিবীর আকাশে। আজকের সভ্যতার কতটুকু সেই সময় টিকে থাকবে তা নিয়েই রয়েছে ধন্দ। ফলে এই সুযোগ কোনও ভাবেই হারাতে রাজি নন আকাশভক্তরা।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: