ইন্টারনেট
সর্বশেষ
হোম / তথ্য-প্রযুক্তি / বিস্তারিত
ADS

টুইটারের জনক জ্যাক ডরসি

17 November 2021, 5:52:35

জ্যাক ডরসি হলেন একজন আমেরিকান ব্যবসায়ী। যিনি বিশ্বব্যাপী বহুল ব্যবহৃত মাইক্রোব্ল্নগিং সাইট টুইটারের প্রতিষ্ঠাতা হিসাবে পরিচিত। যুগান্তরের প্রযুক্তি ব্যক্তিত্বের আজকের আয়োজনে ডরসিকে নিয়ে

বিস্তারিত লিখেছেন- তানভীর তানিম

জীবনের প্রথমার্ধ

ডরসি ১৯৭৬ সালের ১৯ নভেম্বর মিসৌরির সেন্ট লুইসে জন্মগ্রহণ করেন। সেন্ট লুইসে বেড়ে ওঠা ডরসি অল্প বয়সেই কম্পিউটার ও কমিউনিকেশনে আগ্রহী হয়ে ওঠেন। বিশপ ডুবার্গ হাইস্কুলের ছাত্র থাকাকালীন প্রোগ্রামিং এ হাতেখড়ি তার। ডরসির বয়স যখন ১৫, তখন তিনি ডিসপ্যাচ সফটওয়্যার তৈরি করেন। যা পরবর্তী কয়েক দশক ট্যাক্সিক্যাব কোম্পানিতে ব্যবহৃত হয়।

ডরসির শুরু

জ্যাক ডরসি কলেজে থাকা অবস্থায় ওয়েব ডেভেলপমেন্টের সঙ্গে জড়িয়ে যান। ২০০৬ সালে তিনি বিশ্ববিখ্যাত সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটার প্রতিষ্ঠা করেন। মূলত সে সময়েই টুইটারের সিইও, বোর্ড চেয়ারম্যান এবং নির্বাহী চেয়ারম্যান নিযুক্ত হন। সর্বশেষ তিনি ২০১০ সালে অনলাইন পেমেন্ট প্ল্যাটফরম স্কয়ার চালু করেন।

টুইটার সৃষ্টি

মিসৌরি ইউনিভার্সিটি অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজিতে অল্প কিছুকাল অধ্যয়নের পর ডরসি নিউইয়র্ক বিশ্ববিদ্যালয়ে চলে আসেন। বিল গেটস, স্টিভ জবস ও মার্ক জাকারবার্গের মতো কম্পিউটার সায়েন্সের উদ্যোক্তাদের মতো তিনিও লেখাপড়া অসমাপ্ত রেখেই বিশ্ববিদ্যালয় ত্যাগ করেন। পরে ক্যালিফোর্নিয়ার ওকল্যান্ডে চলে যান তিনি।

ডরসি তার ধারণাটি বিস্তৃতির লক্ষ্যে ওডিও নামে একটি অধুনালুপ্ত সিলিকন ভ্যালি কোম্পানির কাছে যান। এর পর ডরসি, স্টোন এবং ওডিও-এর সহ-প্রতিষ্ঠাতা ইভান উইলিয়ামস-এর সঙ্গে ওবিভাস নামে একটি নতুন কোম্পানি শুরু করেন। যা পরে টুইটারে পরিণত হয়। মাত্র দুই সপ্তাহের মধ্যে ডরসি এ সাধারণ ওয়েবসাইটটি তৈরি করেন। যেখানে ব্যবহারকারী ১৪০ বা তার কম অক্ষরের ছোট বার্তা পোস্ট করতে পারে। এটি টুইটারের ভাষায় টুইট নামে পরিচিত।

টুইটারের সাফল্য

প্রাথমিকভাবে কেউ কেউ টুইটারকে অগভীর এবং আত্মকেন্দ্রিকদের হাতিয়ার হিসাবে উপহাস করেছিল। তাদের মতে, এর মাধ্যমে ব্যবহারকারী মহাবিশ্বের কাছে তার জীবনের ক্ষুদ্রতা প্রচার করে। এমনকি লেট-নাইট কমেডি হোস্ট কোনান ও’ব্রায়েন টুইটার ট্র্যাকার নামক একটি সেগমেন্ট ফিচার তৈরি করে যা পরিষেবা ব্যবহারকারীদের উপহাস করত।

২০০৯ সালের ৬ জুন ইরানের রাষ্ট্রপতি নির্বাচনের পর টুইটার আন্তর্জাতিক খ্যাতি অর্জন করে; যখন হাজার হাজার বিরোধী সমর্থক ক্ষমতাসীন মাহমুদ আহমাদিনেজাদ এর দাবিকৃত বিজয়ের প্রতিবাদে রাস্তায় নেমেছিল। এ সময় সরকার টেক্সট মেসেজিং ও বিদেশি সংবাদ কভারেজের স্যাটেলাইট ফিডকে অবরুদ্ধ করলে, ইরানি টুইটার ব্যবহারকারীরা লাইভ আপডেটের সঙ্গে সাইটটিকে গতিশীল করে।

স্কয়ার প্রতিষ্ঠা

২০১০ সালে টুইটার ব্যবহারকারীর সংখ্যা ছিল ১০৫ মিলিয়নেরও বেশি। যারা একই সঙ্গে একইদিনে প্রায় ৫৫ মিলিয়ন বার টুইট করেন। অবশ্য অন্যান্য প্রকল্পের দিকেও ডরসি নজর রাখছিলেন। তিনি সোশ্যাল নেটওয়ার্কিং কোম্পানি ফোর স্কয়ারের একজন বিনিয়োগকারী হয়ে ওঠেন এবং স্কয়ার চালুর উদ্যোগ নেন। যা মোবাইল ফোন বা কম্পিউটারে প্লাগ ইন করা একটি ছোট ডিভাইসের মাধ্যমে ক্রেডিট কার্ড থেকে অর্থ প্রদানের সুবিধা দেয়।

মানবিক উদ্যোগ

ধীরে ধীরে ডরসির জনহিতকর কার্যক্রম প্রসারিত হতে থাকে। ২০১৯ সালের অক্টোবরে তিনি ১,৫০,০০০ বৃক্ষরোপণে অর্থায়ন করে #TeamTrees নামক জলবায়ু পরিবর্তনের উদ্যোগে অবদান রাখেন।

২০২০ সালের এপ্রিলে ডরসি বৈশ্বিক মহামারি করোনা প্রতিরোধে স্কয়ারে ১ বিলিয়ন ডলার মূল্যের একটি আর্থিক সহায়তা প্রদান করেন।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: