ইন্টারনেট
হোম / তথ্য-প্রযুক্তি / বিস্তারিত
ADS

টিকটক অ্যাপ ডাউনলোডের রেকর্ড

11 August 2021, 7:29:52

ফেসবুক, হোয়াটসঅ্যাপকে পেছনে ফেলে গতবছর বিশ্বজুড়ে সবচেয়ে বেশি বার ডাউনলোড হয়েছে টিকটক অ্যাপ। ডিজিটাল অ্যানালিটিকস প্রতিষ্ঠান অ্যাপ অ্যানি সম্প্রতি বিশ্বজুড়ে অ্যাপ ডাউনলোডের যে তালিকা প্রকাশ করেছে সেখানে এই তথ্য উঠে এসেছে।

এই তালিকায় শীর্ষ পাঁচে রয়েছে টিকটক, ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ইন্সটাগ্রাম ও ফেসবুক মেসেঞ্জার। যেখানে টিকটক ছাড়া বাকি ৪টি অ্যাপ ফেসবুকের মালিকানাধীন। আর ২০১৯ সালের তালিকায় শীর্ষ পাঁচে ছিল ফেসবুক মেসেঞ্জার, ফেসবুক, হোয়াটসঅ্যাপ, টিকটক ও ইন্সটাগ্রাম।

মহামারি চলাকালীন টিকটকের জনপ্রিয়তা বৃদ্ধি পায় এবং অ্যাপটি সবচেয়ে বেশি ডাউনলোড হয়েছে ইউরোপ, দক্ষিণ আমেরিকা এবং যুক্তরাষ্ট্রে।

বিবিসি বলছে, সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রে টিকটক নিষিদ্ধ করার চেষ্টা করেছিলেন। পশ্চিমা দেশগুলোতেও টিকটকসহ চীনা অ্যাপবিরোধী ব্যাপক প্রচারণা চলছে। তারপরও বিশ্বে টিকটকের জনপ্রিয়তা বেড়েই চলেছে।

নিজ দেশ চীনেও শীর্ষে রয়েছে টিকটক। যেখানে টিকটক অবশ্য ডুয়োইন নামে পরিচিত। এর মালিক চীনের বহুজাতিক প্রযুক্তি প্রতিষ্ঠান ‘বাইটড্যান্স’।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: