ADS
হোম / তথ্য-প্রযুক্তি / বিস্তারিত
ADS

অ্যানড্রয়েড ফোন সুরক্ষিত রাখবেন যেভাবে

26 June 2021, 8:03:48

অ্যানড্রয়েড ফোনের সুরক্ষা নিয়ে চিন্তিত ব্যবহারকারীরা। কিছু নিয়ম মেনে চলবে আপনার প্রিয় ফোনটি থাকবে সুরক্ষিত। জেনে নিন অ্যানড্রয়েড ফোনকে সুরক্ষিত রাখতে কী কী করবেন?

অপ্রয়োজনীয় অ্যাপস ডিলিট করুন

নিয়মিত ফোন পরীক্ষা করুন। ফোনে এমন অনেক অ্যাপস থাকে যেগুলো আপনি কখনই ব্যবহার করেন না। এই অ্যাপসগুলো আন ইনস্টল করুন। এর মধ্যে অনেক অ্যাপস ফোনে বসে থেকে ব্যাকগ্রাউন্ডে নিজের সার্ভারে আপনার ব্যক্তিগত তথ্য পাচার করতে থাকে। তাই যে অ্যাপস আপনি নিয়মিত ব্যবহার করেন না সেই সব অ্যাপস ফোন থেকে সরিয়ে দিন।

পার্মিশন ম্যানেজার

প্রত্যেক অ্যাপ ফোনের কিছু তথ্য ব্যবহারের পার্মিশন চায়। প্রত্যেক অ্যাপের পার্মিশন সেটিংস থেকে দেখে নিন। কোন অ্যাপ অপ্রয়োজনীয় পার্মিশন চাইলে সেই পার্মিশন বন্ধ করুন। সমস্যা না থাকলে প্রয়োজনীয় পার্মিশন চাওয়া সব অ্যাপস ডিলিট করে দিন। যেমন ধরুন কোন ফাইল এক্সপ্লোরার অ্যাপ যদি আপনার ফোনের ক্যামেরা অ্যাকসেস চায় তবে বুঝবেন সেখানে কিছু সমস্যা রয়েছে।

শুধুমাত্র প্লে স্টোর থেকেই অ্যাপ ডাউনলোড করুন

শুধুমাত্র গুগল প্লে স্টোর থেকেই অ্যানড্রয়েড অ্যাপ ইনস্টল করুন। অন্য কোন থার্ড পার্টি স্টোর অথবা ওয়েবসাইট থেকে এপিকে ডাউনলোড করে অ্যাপ ইনস্টল করবেন না।

আননোন অ্যাপ ইনস্টল বন্ধ করুন

সেটিংস থেকে ‘ইনস্টল আননোন অ্যাপ’অপশন বন্ধ করে দিন। এর ফলে ফোনে কোন এপিকে ফাইল ইনস্টল করা যাবে না। এর ফলে ফোন অ্যাপ চাইলেও ব্যাকগ্রাউন্ডে ইনস্টল হতে পারবে না।

ফাইন্ড মাই ডিভাইস

ফোন চুরি হওয়ার হাত থেকে বাঁচাতে ব্যবহার করুন ফাইন্ড মাই ডিভাইস। খুব সহজেই ফোন হারিয়ে গেলেও খুঁজে পাওয়া যাবে।

টু ফ্যাক্টর অথেনটিকেশন

গুগল ও অন্যান্য অ্যাকাউন্ট সুরক্ষিত রাখতে টু ফ্যাক্টর অথেনটিকেশন ব্যবহার করুন।

প্রয়োজন ছাড়া ওয়াই ফাই ও ব্লুটুথ বন্ধ রাখুন

প্রয়োজন না হলে ফোনের ওয়াইফাই ও ব্লুটুথ বন্ধ করে রাখুন। সুরক্ষা ছাড়াও ব্যাটারি বাঁচাতে সাহায্য করবে এই অভ্যাস।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: