ইন্টারনেট
হোম / খেলাধুলা / বিস্তারিত
ADS

আজ মাঠে নামছে ব্রাজিল-আর্জেন্টিনা

24 July 2023, 11:24:43

মেয়েদের বিশ্বকাপে গ্রুপ পর্বের পৃথক ম্যাচে আজ মাঠে নামবে আর্জেন্টিনা ও ব্রাজিল। নারী বিশ্বকাপে ব্রাজিল একবারের রানার্সআপ। আর্জেন্টিনা নারী দল চতুর্থবারের মতো খেলছে বিশ্বকাপে। এর আগে একবারও গ্রুপ পর্ব পেরোতে পারেনি তারা।

ব্রাজিল খেলবে পানামার বিপক্ষে। আর আর্জেন্টিনার প্রতিপক্ষ ইতালি। ১৯৯১ সাল থেকে শুরু হওয়া নারী ফুটবল বিশ্বকাপের প্রতি আসরেই খেলেছে ব্রাজিল। সেই হিসেবে বিশ্বকাপের মঞ্চে আর্জেন্টিনার চেয়ে বেশ অভিজ্ঞ মার্তারা। ব্রাজিলিয়ান এই অভিজ্ঞ ফুটবলার নারী বিশ্বকাপে সর্বোচ্চ গোলদাতা (১৭টি)। ব্রাজিলের সর্বোচ্চ গোলদাতাও তিনি।

এবার ষষ্ঠ বিশ্বকাপ খেলেছেন মার্তা। আসর শুরুর আগেই জানিয়েছেন এটিই তার শেষ বিশ্বকাপ। ফুটবলার হিসেবে পাঁচটি বিশ্বকাপে গোল করা প্রথম খেলোয়াড় মার্তা। তার সামনে সুযোগ ছয় বিশ্বকাপে গোল করা। মার্তাকে নারী ফুটবলের সর্বকালের সেরাদের কাতারে ফেলেন অনেক ফুটবল বোদ্ধা।

ব্রাজিল সবশেষ দুই বিশ্বকাপে বাদ পড়েছে শেষ ষোলো থেকে। এবার দলটির লক্ষ্য শিরোপা। মার্তার জন্য বিশ্বকাপ জিততে চাইবেন দলের বাকিরা।

আর্জেন্টিনা এর আগে তিনবার নারী বিশ্বকাপে খেললেও কোনো জয় পায়নি। প্রথম দুই টুর্নামেন্টে ৬ ম্যাচ খেলে সবগুলোতে পরাজিত আর্জেন্টিনা সবশেষ ২০১৯ বিশ্বকাপে দুটি ম্যাচ ড্র করেছিল। তাদের প্রতিপক্ষ ইতালি নারী দলেরও চতুর্থ বিশ্বকাপ এটি।

২০১৯-এ কোয়ার্টার ফাইনালে খেলেছিল ইতালি। কোনো টুর্নামেন্টেই নিজেদের প্রথম ম্যাচে হারেনি ইতালি। দুবার জিতেছে, ড্র করেছেন একবার। তাই কঠিন পরীক্ষাই দিতে হবে আর্জেন্টিনাকে।

নারী ফুটবল বিশ্বকাপে সবচেয়ে সফল দল যুক্তরাষ্ট্র (চারবার চ্যাম্পিয়ন)। গেল দুই আসরের চ্যাম্পিয়নরা এবার নিজেদের প্রথম ম্যাচে ভিয়েতনামকে ৩-০ গোলে হারিয়ে শুরু করেছে। এ ছাড়া জার্মানি দুইবার এবং নরওয়ে ও জাপান একবার করে চ্যাম্পিয়ন হয়েছে নারী ফুটবল বিশ্বকাপে।

গেল বৃহস্পতিবার বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে স্বাগতিক নিউজিল্যান্ডের কাছে হারে নরওয়ে। আর জাপান নিজেদের শুরুটা করে বড় জয়ে। জাপান ৫-০ ব্যবধানে হারায় জাম্বিয়াকে। গত আসরের রানার্সআপ নেদারল্যান্ডস গতকাল হারিয়েছে পর্তুগালকে।

এবারই প্রথম ৩২ দল নিয়ে হচ্ছে নারী ফুটবল বিশ্বকাপ।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: