ইন্টারনেট
হোম / খেলাধুলা / বিস্তারিত
ADS

চট্টগ্রামে আজ প্রথম টি ২০

9 March 2023, 10:59:55

সার্কেলের বাইরে কজন থাকবে? নেট অনুশীলনে নাজমুল হোসেন শান্তর প্রশ্নের পর বাঁ-হাতি স্পিনার নাসুমের জবাব, ‘আগে পাওয়ার প্লে শেষ কর।’

নাজমুলের পাওয়ার প্লেতে ব্যাটিংয়ের সম্ভাবনা বেশি। সাগরিকার আরেক প্রান্তে তখন নেটের পাশাপাশি ব্যাটিং অনুশীলনে মগ্ন লিটন দাস ও তৌহিদ হৃদয়। বড় বড় শট খেলছিলেন প্রথমবার দলে ডাক পাওয়া হৃদয়। লিটন সতর্ক করে দিলেন, ‘বল দেখে মার, উইকেট স্লো।’

অনুশীলনের শেষাংশে সবাই চলে গেলেন মাঝমাঠে। সেন্ট্রাল উইকেটে সবাই বড় শট মারতে শুরু করেন। টি ২০ বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশ মাঠে নামার আগে চাপ নাকি সবচেয়ে কম। তবে এই ফরম্যাটে উন্নতির জন্য অনুশীলনে কোনো কমতি রাখেনি বাংলাদেশ।

বিশ্ব চ্যাম্পিয়নদের বিপক্ষে বাংলাদেশের শক্তি দেখে নেওয়ার ভালো সুযোগ কোচ চন্ডিকা হাথুরুসিংহের কাছে। এই সিরিজ দিয়ে ২০২৪ টি ২০ বিশ্বকাপের প্রস্তুতি শুরু হচ্ছে বাংলাদেশের। হাথুরু সাকিবদের ভয়ডরহীন ক্রিকেট খেলার জন্য বলেছেন।

ম্যাচ শুরু হবে বেলা ৩টায়। ওয়ানডে দল থেকে বেশ কয়েকটি পরিবর্তন নিয়ে টি ২০ দল। ওয়ানডে সিরিজে হারের পর বাংলাদেশের জন্য এই ফরম্যাটে প্রাপ্তির হাতছানি। ইংল্যান্ডকে হারাতে পারলে টাইগারদের জন্য সেটি হবে বড় সাফল্য। ১৬ বছর দুই মাস আগে টি ২০ ফরম্যাটে বাংলাদেশের যাত্রা শুরু হয়েছিল। অথচ এতদিনে ইংল্যান্ডের বিপক্ষে এই ফরম্যাটে মাত্র একটি ম্যাচ খেলেছে বাংলাদেশ। সেটা ২০২১ টি ২০ বিশ্বকাপে। আট উইকেটের বড় ব্যবধানে সেই ম্যাচ জিতেছিল ইংল্যান্ড। সফরকারীদের সাম্প্রতিক পারফরম্যান্স মিলে ঘরের মাটিতেও বাংলাদেশ সিরিজটি শুরু করছে আন্ডারডগ হিসাবে।

ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশ টি ২০ দলে নতুন মুখের ছড়াছড়ি। প্রথমবারের মতো ডাক পেয়েছেন তৌহিদ হৃদয়, তানভির ইসলাম ও রেজাউর রহমান। আট বছর পর রনি তালুকদারকে বিগ শটের জন্য ফেরানো হয়েছে। শামীম হোসেনকে ফেরানো হয়েছে ঘরোয়া ক্রিকেটের পারফরম্যান্স দেখে। বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) পারফরম্যান দেখেই এই পাঁচ ক্রিকেটারকে দলে নিয়েছেন নির্বাচকরা। কোচ চন্ডিকা হাথুরুসিংহের চাওয়া, বিপিএলের পারফরম্যান্স যেন ধরে রাখা হয়।

আজ অভিষেক হতে পারে যুব বিশ্বকাপজয়ী দলের সদস্য তৌহিদ হৃদরের। লিটন দাসের সঙ্গে ওপেনে দেখা যেতে পারে রনিকে। ওয়ানডে ফরম্যাটে বাংলাদেশ দুই পেসার নিয়ে খেললেও টি ২০তে এক পেসার বাড়িয়ে একাদশ সাজানো হতে পারে। উইকেট কেমন হবে-এমন প্রশ্নে কৌশলী উত্তর হাথুরুর, ‘ওয়ানডে সিরিজ শেষ হয়েছে দুদিন হয়নি। তাই উইকেটেও বেশি পরিবর্তন হয়নি।’ তিনি বলেন, ‘অবশ্যই সিরিজ জয়ই আমাদের লক্ষ্য। তবে আমি কোনো জাদুকর নই বা এমন কেউ নই যে, ভবিষ্যৎ বলতে পারব। আমরা যা করতে পারি, সেটাই করব। জেতার চেষ্টা করব।’ তৃতীয় ও শেষ ওয়ানডেতে বাংলাদেশ ২৪৬ করে ৫০ রানে জিতেছে। একই উইকেটে প্রথম টি ২০ ম্যাচও অনুষ্ঠিত হবে।

ওয়ানডে দল থেকে ইংল্যান্ডেরও খুব বেশি পরিবর্তন নেই। দলে রয়েছেন ক্রিস জর্ডান ও বেন ডাকেট। বাংলাদেশের টি ২০ ফরম্যাটের রেকর্ড যে ভালো নয়, সেটা ভালোই জানা ইংল্যান্ডের। তারা বিশ্ব চ্যাম্পিয়ন। তবুও ঘরের মাটিতে অনেক এগিয়ে রাখছে তারা স্বাগতিকদের। সিরিজ-পূর্ব সংবাদ সম্মেলনে ক্রিস ওকস বলেন, ‘বাংলাদেশ খুবই ভালো দল। বিশেষ করে তাদের বিপক্ষে যখন তাদের মাটিতে খেলতে হবে। এটা কঠিন পরীক্ষা।

তবে আমরা আবারও ওয়ানডের মতো খেলে সিরিজ জিততে চাই।’ ২০ বছর বয়সে টি ২০ ফরম্যাটেও অভিষেকের অপেক্ষায় রেহান আহমেদ।

দুদলের প্রথম দ্বিপাক্ষিক সিরিজের ট্রফি উন্মোচন হলো কাল হোটেলে। অনুশীলন শেষে হোটেলে ফেরার পর সন্ধ্যায় জস বাটলার ও সাকিব আল হাসান একসঙ্গে ট্রফি উঁচিয়ে ধরেন।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: