ইন্টারনেট
হোম / খেলাধুলা / বিস্তারিত
ADS

স্বপ্নের ফাইনালে উঠতে আজ ফ্রান্সের মুখোমুখি মরক্কো

14 December 2022, 10:39:16

কাতার বিশ্বকাপের বিস্ময়ের নাম হলো মরক্কো। একের পর এক অঘটনের জন্ম দিয়ে ওঠে গেছে সেমিফাইনালে। স্বপ্নের ফাইনালে উঠতে দরকার আর মাত্র একটি জয়। অন্যদিকে দুর্দান্ত পারফরম্যান্সের মধ্যদিয়ে শিরোপা নিজেদের অধীনেই রাখতে চায় ফ্রান্স। কাতার বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনাল ম্যাচে আজ পরস্পরের বিপক্ষে নামছে এই দুদল।

বাংলাদেশ সময় রাত ১টায় কাতারের আল বায়েত স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে। যে দল জিতবে তারা দ্বিতীয় দল হিসেবে ফাইনালের টিকিট নিশ্চিত করবে। টি-স্পোর্টসে ম্যাচটি সরাসরি সম্প্রচার করা হবে।

কাতার বিশ্বকাপে শুরুটা খুব একটা ভালো হয়নি মরক্কোর। তবে এখন পর্যন্ত হারের স্বাদ নিতে হয়নি আফ্রিকান দলটিকে। সেই সঙ্গে হজম করতে হয়নি কোনো গোলও। তাদের বিপক্ষে একমাত্র গোল পায় কানাডা। কিন্তু সেটাও ছিল আত্মঘাতী। অর্থাৎ নিজেদের জালে নিজেরাই পুরেছে বল।

গ্রুপপর্বে নিজেদের প্রথম ম্যাচে ক্রোয়েশিয়ার সঙ্গে গোলশূন্য ব্যবধানে ড্র করে মরক্কো। অবশ্য পরের ম্যাচেই জয়ের দেখা পায় হাকিমিরা। দ্বিতীয় ম্যাচে সময়ের অন্যতম শক্তিশালী বেলজিয়ামকে ২-০ গোল হারিয়েছে মরক্কো। আর পরের ম্যাচে কানাডার বিপক্ষে ২-১ গোল ব্যবধানে জিতে গ্রুপসেরা হয়ে প্রথমপর্ব অতিক্রম করে মরক্কো। সেরা ষোলোর লড়াইয়ে স্পেনকে টাইব্রেকারে হারিয়ে ওঠে যায় সেমিফাইনালে। আর পর্তুগালকে ১-০ গোলে হারিয়ে প্রথম আফ্রিকান দল হিসেবে বিশ্বকাপের সেমিফাইনালে উঠেছে মরক্কো।

অন্যদিকে চতুর্থ ও শেষ দল হিসেবে সেমিফাইনালের টিকিট নিশ্চিত করে দুইবারের ও বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স। টানটান উত্তেজনাপূর্ণ কোয়ার্টার ফাইনাল ম্যাচে ইংল্যান্ডকে ২-১ গোল ব্যবধানে হারিয়েছে দিদিয়ের দেশামের শিষ্যরা। এর আগে ডেনমার্ক ও অস্ট্রেলিয়ার বিপক্ষে জয় এবং তিউনেসিয়ার কাছে হেরে গ্রুপসেরা হয় ফরাসিরা। আর দ্বিতীয় রাউন্ডের ম্যাচে রবার্তো লেভানডোস্কির পোল্যান্ডকে হারিয়েছে ৩-১ গোল ব্যবধানে।

ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা কর্তৃক প্রকাশিত র‌্যাংকিংয়ে মরক্কোর চেয়ে অনেক এগিয়ে ফ্রান্স। র‌্যাংকিংয়ে চার নম্বরে অবস্থান ফরাসিদের। তাদের অর্জিত রেটিং ১৭৫৯। এদিকে টেবিলের ২২ নম্বরে অবস্থান করছে আফ্রিকান দলটি। কাতার বিশ্বকাপের সেমিফাইনাল নিশ্চিত করা দলটির রেটিং ১৫৬৩।

১৯৭৫ সালের ৪ ডিসেম্বর প্রথমবারের মতো পরস্পরের বিপক্ষে মাঠে নামে ফ্রান্স ও মরক্কো। শেষবারে দেখা হয়েছে ২০০৭ সালে। আর এখন পর্যন্ত মোট সাতবার মুখোমুখি হয়েছে দুদল। একটি ম্যাচেও হারেনি ফরাসিরা। মোট পাঁচটি ম্যাচে জয়ের পাশাপাশি ড্র করেছে বাকি দুই ম্যাচে।

তবে র‌্যাঙ্কিং ও পরস্পরের মুখোমুখিতে ফ্রান্স যোজন যোজন এগিয়ে থাকলেও মরক্কোকে সমীহ করার কোনো সুযোগ নেই। কেননা বর্তমানে দারুণ ছন্দে রয়েছে মরক্কানরা। তাই শেষ পর্যন্ত ফাইনালে উঠবে কে- সেটা জানার জন্য অপেক্ষা করতে হবে কাতার বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনাল ম্যাচ শেষ হওয়া পর্যন্ত।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: