ইন্টারনেট
হোম / খেলাধুলা / বিস্তারিত
ADS

জিতলেই সেমিতে বাংলাদেশ

6 November 2022, 11:03:20

যেটি ছিলো শুধুই কাগজ-কলমের হিসাব, সেটিই এখন দেখতে পারে বাস্তবতার মুখ। কিছুক্ষণ আগেও বাংলাদেশ-পাকিস্তানের সামনে লক্ষ্য ছিলো নিজেদের ম্যাচে জিততে তো হবেই, সঙ্গে বাড়াতে হবে রানরেট। তবে কেই বা ভেবেছিলো নেদারল্যান্ডের কাছে হেরে যাবে দক্ষিণ আফ্রিকা? অভাবনীয়ভাবে ডাচদের কাছে হেরে গেলো প্রোটিয়ারা। আর তাতেই বাংলাদেশের সামনে খুলে গেলো সেমিফাইনালের দরজা। আজ পাকিস্তানকে হারাতে পারলেই বিশ্বকাপের শেষ চারে চলে যাবে টাইগারররা।

অ্যাডিলেড ওভালে সেমিফাইনালে ওঠার লড়াইয়ে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশের অধিনায়ক সাকিব আল হাসান। বাংলাদেশ-পাকিস্তান ম্যাচ এখন পরিণত হয়েছে অঘোষিত কোয়ার্টার ফাইনালে। যারা জিতবে তারাই চলে যাবে বিশ্বকাপের শেষ চারে।

২০১৫ বিশ্বকাপে বাংলাদেশের সুখস্মৃতির সাক্ষী এই অ্যাডিলেড অভাল, আবার দিন চারেক আগে দুর্ভাগ্যজনকভাবে ভারতের কাছে হারও ক্রিকেট কিং ব্র্যাডম্যানের শহরেই। আজ অ্যাডিলেড কি দিবে বাংলাদেশকে সেদিকেই তাকিয়ে থাকবেন এদেশের শত সহস্র ক্রিকেট প্রেমী।

আজ সকাল পর্যন্তও কাগজ কলমে দুই দলের সম্ভাবনা থাকলেও নিজেদের জয়ের পাশাপাশি রানরেটের হিসেব নিয়ে বসা লাগতো সেমিতে উঠতে। তবে নেদারল্যান্ডের কাছে দক্ষিণ আফ্রিকা হেরে যাওয়াই সেই সমীকরণ এখন অনেক সহজ। বাংলাদেশ-পাকিস্তান ম্যাচে যেই দল জিতবে তারাই চলে যাবে সেমিফাইনালে

বাংলাদেশের সামনে এখন আর রানরেটের মারপ্যাচ কাটানোর চাপ নেই। সেমিতে যেতে হলে এখন শুধু একটাই লক্ষ্য, এই ম্যাচে জয় চাইই চাই।

বাংলাদেশের সঙ্গে আজ সেমিতে ওঠার লড়াই পাকিস্তানেরও। আগে তাদের সামনেও ছিলো জয়ের পাশাপশি রানরেটের হিসেব। তবে ওই যে নেদারল্যান্ড সমীকরণটা সহজ করে দিয়েছে তাদের জন্যও। জিতলে সেমিফাইনালের লড়াই, হারলে ধরতে হবে দেশে ফেরার বিমান।

জয়ের লক্ষ্য নিয়েই এই ম্যাচে তিন পরিবর্তনে মাঠে নামছে বাংলাদেশ। আগের ম্যাচের একাদশ থেকে বাদ পড়েছেন শরিফুল ইসলাম, ইয়াসির রাব্বি আর হাসান মাহমুদ। আজ আবার একাদশে ফিরছেন সৌম্য সরকার। আর এই বিশ্বকাপে প্রথমবারের মতো খেলতে নামবেন স্পিনার নাসুম আহমেদ আর পেসার এবাদত হোসেন।

পাকিস্তানের একাদশে আজ কোনো পরিবর্তন নেই, আগের ম্যাচের একাদশ নিয়েই আজ বাংলাদেশের বিপক্ষে মাঠে নামবে পাকিস্তান।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: