ইন্টারনেট
হোম / খেলাধুলা / বিস্তারিত
ADS

প্রথম টেস্টে বৃহস্পতিবার নামছে বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা

31 March 2022, 10:39:58

দক্ষিণ আফ্রিকার মাটিতে তাদের বিপক্ষে প্রথমবারের মতো সিরিজ জেতার গৌরব অর্জন করেছে বাংলাদেশ দল। ওয়ানডে সিরিজে ২-১ ব্যবধানে জিতেছে টাইগাররা। এবার শুরু হচ্ছে টেস্ট মিশন। তিন ম্যাচ সিরিজের প্রথম টেস্টে আগামীকাল সোমবার মাঠে নামছে দুদল। ডারবানে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় দুপুর ২টায়। টি-স্পোর্টস এবং গাজী টিভিতে ম্যাচটি সরাসরি সম্প্রচার করা হবে।

দক্ষিণ আফ্রিকা সফরের আগে তাদের মাটিতে জয়ের নজির ছিল না বাংলাদেশের। তাই বাংলাদেশ দলের লক্ষ্যই ছিল অন্তত একটি হলেও ম্যাচ জেতা। সেঞ্চুরিয়নে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতেই জয়ের দেখা পেয়ে যায় সফরকারীরা। ৩৮ রানের জয় নিয়ে সিরিজে এগিয়ে যায় ১-০ ব্যবধানে। অবশ্য দ্বিতীয় ম্যাচেই আপনরূপে ফিরে আসে প্রোটিয়ারা। ৭ উইকেটের জয় নিয়ে ফেরে সিরিজ সমতায়।

কিন্তু তাতে কোনো লাভ হয়নি টেম্বা বাভুমাদের। স্বাগতিকরা সিরিজের হার ঠেকাতে পারেনি। সিরিজ নির্ধারণী তৃতীয় এবং শেষ ওয়ানডে ম্যাচের শুরুতে ব্যাট করতে নেমে তাসকিনের বোলিং তোপে মাত্র ১৫৪ রানে থামে দক্ষিণ আফ্রিকার ইনিংস। জবাবে ব্যাট করতে নেমে ১৪১ বল এবং ৯ উইকেট হাতে রেখেই জয়ের বন্দরে পৌঁছে যায় টাইগাররা।

ওয়ানডে সিরিজ জেতার পর এবার টেস্ট মিশনে নামছে বাংলাদেশ দল। প্রথম টেস্ট অনুষ্ঠিত হবে ডারবানে। এই মাঠে টেস্ট খেলার অভিজ্ঞতা নাই মুমিনুল হকদের। তবে একটি ওয়ানডে খেলার অভিজ্ঞতা রয়েছে সফরকারীদের। সেটাও আবার সুখকর নয়, ২০০৩ সালের ওয়ানডে বিশ্বকাপের পঞ্চম ম্যাচে কানাডার কাছে ৬০ রানে হেরেছিলো টাইগাররা।

এরপরও চিন্তিত নন রাসেল ডোমিঙ্গোর শিষ্যরা। ডারবানে সর্বশেষ নয় টেস্টের মধ্যে ১টিতে জয়, সাতটিতে হেরেছে দক্ষিণ আফ্রিকা। ১টি টেস্ট ড্র হয়। গত ১৩ বছরে দক্ষিণ আফ্রিকার একমাত্র জয় ২০১৩ সালে। ভারতের বিপক্ষে ১০ উইকেটে ম্যাচ জিতেছিল প্রোটিয়ারা। ২০১৬ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে বৃষ্টিবিঘ্নিত ম্যাচ ড্র করে দক্ষিণ আফ্রিকা। দু’দিনে ঐ টেস্টে মাত্র ৮৯ দশমিক ৪ ওভার খেলা হয়েছিলো।

প্রথম টেস্ট নিয়ে বাংলাদেশি অধিনায়ক মুমিনুল হক বলেন, ‘আমি তো সবসময় বলি যে জেতার জন্যই খেলি। এই সিরিজেও আমরা জেতার জন্যই খেলব। তার আগে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো প্রক্রিয়া মতো আগানো। ৫ দিন ভালোভাবে দাপট ধরে রাখলে ফল অবশ্যই আমাদের পক্ষে আসবে।’

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: