ADS
হোম / খেলাধুলা / বিস্তারিত
ADS

লুইস ঝড়ে প্রতিশোধ নিলো উইন্ডিজ

27 June 2021, 10:29:49

আগেই হুমকি দিয়ে রেখেছিল ওয়েস্ট ইন্ডিজ। টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচেই দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে টেস্টে হারানোর প্রথশোধই নিলো ক্যারিবীয়রা। এভিন লুইসের ব্যাটিং সাইক্লোনে রীতিমত উড়ে গেল প্রোটিয়ারা।

গতরাত (২৭ জুন) ১২টায় গ্রেনাডার সেন্ট জর্জেস ন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত এ ম্যাচে টস জিতে প্রতিপক্ষকে আগে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানায় উইন্ডিজ। ব্যাট করতে নেমে উড়ন্ত সূচনাই করে প্রোটিয়ারা। চতুর্থ ওভারেই তুলে ফেলে ৩৩টি রান।

তবে স্পিনার ফ্যাবিয়েন অ্যালেন ও রাসেলের দুরন্ত বোলিংয়ে দারুণ শুরু করা রিজা হেনড্রিকস ১৭, কুইন্টন ডি কক ৩৭ ও টেম্বা বাভুমা ২২ রান করে আউট হলে ৯৫ রানেই ৩ উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা। পরে আরও তিনটি উইকেট হারালেও রাসি ভ্যান ডার ডুসেনের ব্যাটিং কারিশমায় দেড়শ পার করে সফরকারীরা।

ডুসেনের ঝোড়ো ফিফটিতে ৬ উইকেট হারিয়ে তাদের সংগ্রহ দাঁড়ায় ১৬০ রানে। দলটির পক্ষে সর্বোচ্চ ৫৬ রান করেন ডুসেন। তার ৩৮ বলের এই ইনিংসে ছিল দুটি ছয়ের সঙ্গে চারটি চারের মার। ক্যারিবীয়দের পক্ষে ফ্যাবিয়েন অ্যালেন ও ডোয়াইন ব্রাভো ২টি করে এবং আন্দ্রে রাসেল ও জেসন হোল্ডার একটি করে উইকেট লাভ করেন।

টেস্টে হেরে তেঁতে থাকা জবাব দিতে নেমেই শুরু করে ব্যাটিং তাণ্ডব। মাত্র ৭ ওভারেই ৮৫ রান তুলে ফেলেন দুই মারকুটে ওপেনার আন্দ্রে ফ্লেচার ও এভিন লুইস। এসময় রান আউটের শিকার হয়ে মাত্র ১৯ বলে ৩০ রান করা ফ্লেচার ক্রিজ ছাড়লেও তাণ্ডব অব্যাহত রাখেন লুইস।

ছক্কা-চারের সাইক্লোন বইয়ে দিয়ে মাত্র ২২ বলেই তুলে নেন টি-টোয়েন্টি ক্যারিয়ারের সপ্তম এবং ২৫ বলের কম খেলা পঞ্চম ফিফটি। তাবরেইজ শামসির শিকার হওয়ার আগে ক্রিস গেইলের সঙ্গে গড়েন ২৯ বলে ৩৯ রানের জুটি। যাতে দলীয় ১২৪ রানের মাথায় দ্বিতীয় উইকেট হারায় স্বাগতিকরা।

৩৫টি বল মোকাবেলায় ৭টি ছক্কা ও চারটি চারের মার মেরে প্রায় ২০৩ স্ট্রাইকরেটে ৭১ রান করে বিদায় নিলে থেমে যায় লুইস ঝড়। তবে তার আগে গেইলের পর সবচেয়ে কম ইনিংস খেলে টি-টোয়েন্টিতে এক হাজার রান পূরণ করেন লুইস। ৩৪টি ইনিংস খেলে হাজার রান করেন গেইল, তার থেকে একটি ইনিংস বেশি ব্যাট করে সেই মাইলফলক স্পর্শ করলেন ক্যারিবীয় এই ওপেনার।

লুইসের ফেরার পর আর কোনও বিপদ হতে না দিয়ে পাঁচ ওভার হাতে রেখেই দলের জয় নিশ্চিত করেন ক্রিস গেইল ও আন্দ্রে রাসেল। গেইল ২৪ বলে তিনটি ছক্কা ও একটি চারে ৩২ রান করে এবং রাসেল ১২ বলে সমান সংখ্যক ছক্কা-চারে ২৩ রান করে অপরাজিত থাকেন। তবে ম্যাচ সেরার পুরষ্কার উঠেছে লুইসের হাতেই।

এই জয়ে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল উইন্ডিজ। আগামীকাল ২৮ জুন রাত ১২টায় একই মাঠে অনুষ্ঠিত হবে দুদলের মধ্যকার দ্বিতীয় ম্যাচটি।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: