ইন্টারনেট
হোম / ধর্ম / বিস্তারিত
ADS

জীবন বদলে দেওয়া দুটি ঘটনা

23 February 2022, 7:31:26

‘দুটি ঘটনা আমার জীবন বদলে দিয়েছে’, বললেন হরিয়ানার মাওলানা আবদুর রহিম সাহেব।

কী সেই ঘটনা, জানতে চাইলে বললেন, ‘প্রথম ঘটনাটা ১৯৫২ কী ৫৩ সালের। আমি তখন দিল্লির সুবহানিয়া মাদরাসায় পড়ি। আমার সঙ্গে উত্তর প্রদেশের আবদুল কাইয়ুম নামে এক ছাত্র ছিল, ও আমার কাছে টাকাপয়সা আমানত রাখত। যখন প্রয়োজন পড়ত, ওর কাছ থেকে অনুমতি নিয়ে আমি আবার সেখান থেকে খরচ করতাম।

একদিন হলো কী, আমাদের দুজনের মধ্যে কথা কাটাকাটি হলো। আবদুল কাইয়ুমের বন্ধুরা ওকে বলল, আবদুর রহমান তোর সাথে অনেক বাড়াবাড়ি করেছে, তুই ওর কাছ তোর সব টাকা ফেরত নিয়ে নে।’

কিন্তু ও কিছুতেই রাজি হলো না। বলল, আমি কখনো এই কাজ করতে পারি না। ঝগড়াবিবাদ এক জিনিস আর টাকা আমানত রাখা আরেক জিনিস, ঝগড়া করেছি বলে ওর কাছ থেকে টাকা ফেরত চাইতে পারব না।’

‘দ্বিতীয় ঘটনা মেওয়াতের। ১৯৫৯ সালে ভরতপুর জেলায় এক মাদরাসায় তখন শিক্ষকতা করি। ওখানকার এক মেওয়াতি হাজি সাহেবের সঙ্গে আমার প্রায় ঝগড়া লেগে থাকত। ওইসময় মাদরাসার জন্য চাঁদা উত্তোলনের প্রয়োজন পড়েছিল। কিছু লোক গ্রামের এই বাড়ি ওই বাড়ি ঘুরে কে কতটুকু সহযোগিতা করতে পারবে তা লিখছিল। কেউ বিশ কেজি সবজি, কেউ আবার ত্রিশ কেজি। একজন তো এক মণ গম দেওয়ার কথাও লিখালেন।

চাঁদা উত্তোলনকারী এক দলের সাথে আমিও শামিল ছিলাম। আমরা যখন হাজি সাবের বাড়ির কাছাকাছি পৌঁছি, মনে মনে বলি এই লোকের কাছে গিয়ে কোনো লাভ নাই, কেউ কি এমন প্রতিষ্ঠানে সাহায্য করবে যার সাথে তার এক শত্রু সম্পৃক্ত?

কিন্তু আমাদের সাথীরা যখন তার বাড়িতে গেল, তিনি জিজ্ঞেস করলেন গ্রামে কে কতটুকু দিয়েছে। একজন সর্বোচ্চ এক মণ দিয়েছে একথা শুনে হাজি সাব বললেন, আমার নামে সোয়া এক মণ লেখো।

এরপর বললেন, যদিও আমার সাথে এই মাওলানা সাবের ঝগড়াঝাঁটি আছে, কিন্তু মাদরাসার সাথে আমার কোনো দ্বন্দ্ব নাই। মাওলানা সাথে ঝগড়ার কারণে মাদরাসায় সাহায্য করব না এমন হতে পারে না।’

বেঁচে থাকলে মানুষের সাথে মানুষের দ্বন্দ্ব হবে, ঝগড়াঝাঁটি হবেই। কিন্তু যেই বিষয়ে দ্বন্দ্ব হবে, দ্বন্দ্বটাকে সেই ক্ষেত্রেই সীমিত রাখা ভালো, অন্য জায়গায় ছড়ানোর প্রয়োজন নাই। কারও সাথে ব্যক্তিগত দ্বন্দ্ব থাকলে তার প্রতিষ্ঠান বা সবকিছুর শত্রুতা পোষণ করতে হবে এমন কোনো কথা নেই।

কারও সাথে একটি বিষয়ে মতপার্থক্য থাকলে তার সব বিষয়ে বিরোধিতা করা কোনো ভালো সিদ্ধান্ত নয়। কারও সাথে চিন্তায় মতবিরোধ থাকলে তাকে আর্থসামাজিক ক্ষেত্রে ক্ষতি করা বা বেইজ্জতি করা কোনো সুস্থ মানসিকতা নয়। প্রত্যেক জিনিসকে তার সীমানাতেই রাখা উচিৎ, সীমালঙ্ঘন করা কোনোভাবেই সমর্থনযোগ্য নয়।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: