ইন্টারনেট
হোম / রাজনীতি / বিস্তারিত
ADS

রাজধানীতে বড় দুই দলের সমাবেশ দুপুরে, নগরজুড়ে উদ্বেগ- উত্তেজনা

28 July 2023, 11:09:50

আজ শুক্রবার (২৮ জুলাই) দুপুরে রাজধানীতে সমাবেশ করবে বড় দুই দল। নয়াপল্টনে বিএনপি আর বায়তুল মোকাররমের দক্ষিণ গেইটে সমাবেশ করবে আওয়ামী লীগ। একই দিন গণতন্ত্র মঞ্চসহ আরও কয়েকটি দল ঢাকায় সমাবেশ করার ঘোষণা দিয়েছে। তবে এই কর্মসূচি আয়োজনে দুই পক্ষকেই ২৩টি শর্ত জুড়ে দিয়েছে ডিএমপি। এদিকে সমাবেশ ঘিরে সতর্ক অবস্থায় রয়েছে পুলিশ। এছাড় মাঠে থাকছে বিজিবিও। নগরজুড়ে এখন বিরাজ করছে শঙ্কা-উদ্বেগ, উত্তেজনা।

এর আগে, নিজেদের আকাঙ্খিত স্থানে কর্মসূচির অনুমতি না পেয়ে মহাসমাবেশের তারিখ একদিন পিছিয়ে ২৮ জুলাই ঘোষণা করে বিএনপি। এদিকে সমাবেশের মাঠ প্রস্তুত না হওয়ায় কর্মসূচি পেছায় আওয়ামী লীগও। তবে বৃহস্পতিবার তারা জানায়, বায়তুল মোকাররমের দক্ষিণ গেটেই তারুণ্যের জয়যাত্রা করতে চায়।

শুক্রবার দুটি ভিভিআইপি মুভমেন্ট ও মহররমের তাজিয়া মিছিলের কারণে নিরাপত্তার বিষয়টিতে জোর দেয় ডিএমপি। রাজপথে কর্মসূচি পালন না করার অনুরোধ জানান স্বরাষ্ট্রমন্ত্রী। বলেন, কোনো সহিংসতা হলে, রাজনৈতিক দলকে এর দায় নিতে হবে। মহাসমাবেশে অংশ নিতে এরই মধ্যে বৃহস্পতিবার বিকেলের পর থেকে নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে জড়ো হতে থাকেন বিএনপি নেতাকর্মীরা। বিএনপির এই মহাসমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

দলটির নির্ভরযোগ্য সূত্র থেকে জানা গিয়েছে, মহাসমাবেশ থেকে সরকারের পদত্যাগের এক দফা দাবিতে আগামী রোববার সচিবালয়ের সামনে ‘অবস্থান কর্মসূচি’ পালনের ঘোষণা দিতে পারে বিএনপিসহ সমমনা দল ও জোটগুলো। তবে সমাবেশ শান্তিপূর্ণ এবং সংঘাতের ঘটনার পরিপ্রেক্ষিতে তাৎক্ষণিকভাবে কর্মসূচির ধরনও পরিবর্তন হতে পারে।বিএনপির বিভিন্ন পর্যায়ের দায়িত্বশীল নেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, এই মুহূর্তে তাদের পুরো মনোযোগ শুক্রবারের মহাসমাবেশের দিকে। সমাবেশে নেতাকর্মী-সমর্থকের সর্বোচ্চ উপস্থিতি নিশ্চিত করতে দলের নীতিনির্ধারকেরা নানামুখী চেষ্টা ও সাংগঠনিক তৎপরতা চালাচ্ছেন।

অপরদিকে বায়তুল মোকাররম জাতীয় মসজিদের দক্ষিণ গেটে সমাবেশে করবে আওয়ামী লীগের তিন সংগঠন। এতে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা রয়েছে।ডিএমপি সূত্রে জানা গেছে, দুই দলের সমাবেশকে ঘিরে অন্তত ৩০ হাজার পুলিশ সদস্য মোতায়েন থাকবে। র‍্যাব, আনসার, এপিবিএনের অন্তত পাঁচ হাজার সদস্য মোতায়েন থাকবে পল্টন, কাকরাইল, ফকিরাপুল, মতিঝিল, গুলিস্তানসহ সমাবেশের নিকটস্থ এলাকায়।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: