ইন্টারনেট
হোম / রাজনীতি / বিস্তারিত
ADS

আ.লীগের প্রার্থিতা নিয়ে জল্পনার শেষ নেই

13 March 2023, 10:26:57

চট্টগ্রাম-৮ (চান্দগাঁও-বোয়ালখালী) আসনের উপ-নির্বাচনে নৌকার প্রার্থী কে হচ্ছেন এ নিয়ে আলোচনার শেষ নেই। সময় যতই ঘনিয়ে আসছে ততই প্রার্থিতা নিয়ে জল্পনা-কল্পনাও বাড়ছে। ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ২৭ এপ্রিল এ আসনে উপ-নির্বাচন হওয়ার কথা রয়েছে। সম্ভাব্য প্রার্থীরা নানা কর্মসূচি পালনের মধ্য দিয়ে আওয়ামী লীগের মনোনয়ন বোর্ডের দৃষ্টি কাড়ার চেষ্টা করছেন। কেন্দে লবিং করছেন। গোয়েন্দা রিপোর্ট যাতে পক্ষে যায় সে লক্ষ্যে এলাকায় নিজেদের শক্ত অবস্থান তুলে ধরারও চেষ্টা করছেন। আধা ডজনের বেশি প্রার্থী মনোনয়ন প্রত্যাশা করলেও আলোচনায় আছে কয়েকজনের নাম।

জানা গেছে, নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীনের নাম সবচেয়ে বেশি আলোচিত হচ্ছে। দ্বিতীয় দফায় চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র পদে নির্বাচনের জন্য দলের মনোনয়ন না পাওয়ায় তার প্রতি ‘অবিচার’ হয়েছে বলেই মনে করেন অনেকে। সে কারণে চট্টগ্রাম-৮ আসনে উপ-নির্বাচনে তাকে মনোনয়ন দেওয়ার সম্ভাবনা বেশি বলেই মনে করছেন তারা। আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্যবিষয়ক উপ-কমিটির সদস্য, সাবেক প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নুরুল ইসলাম বিএসসির ছেলে শিল্পপতি মুজিবুর রহমান এবং আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন আইনজীবী ও চট্টগ্রাম নাগরিক ফোরামের চেয়ারম্যান ব্যারিস্টার মনোয়ার হোসেনের নামও আলোচনায় আছে। তারা এলাকায় নানা কর্মসূচিতে অংশ নিচ্ছেন।

এ ছাড়া একই আসনের প্রয়াত সংসদ-সদস্য মোছলেম উদ্দিন আহমদের স্ত্রী শিরিন আহমদ, আরেক প্রয়াত সংসদ-সদস্য মইনউদ্দীন খান বাদলের স্ত্রী সেলিনা খান, নগর আওয়ামী লীগের কোষাধ্যক্ষ আবদুচ ছালাম, দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাবেক সহসভাপতি এসএম আবুল কালাম, বাকলিয়া সরকারি কলেজ ছাত্র সংসদের সাবেক সভাপতি এবং আওয়ামী লীগের কৃষি ও সমবায়বিষয়ক উপকমিটির সদস্য মুস্তাফিজুর রহমান খান, আওয়ামী লীগ নেতা খোরশেদ আলমসহ আরও বেশ কয়েকজনের নাম শোনা যাচ্ছে মনোনয়নপ্রত্যাশী হিসাবে।

আলোচনায় থাকা প্রার্থীরা জোর তদবির-লবিং চালিয়ে যাচ্ছেন। অনেকে নির্বাচনি এলাকায় সভা-সমাবেশ করছেন, উন্নয়নের প্রতিশ্রুতি দিচ্ছেন। আবার অনেকে ভোটারদের সঙ্গে মতবিনিময় করছেন। অনেকে ঢাকায় আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতাদের সঙ্গে যোগাযোগ রাখছেন। কোনো কোনো মনোনয়নপ্রত্যাশী ঢাকায় অবস্থান করে লবিং করছেন। আ জ ম নাছির ইতোমধ্যে মোছলেম উদ্দিন আহমদের শোকসভায় অংশ নেওয়াসহ নির্বাচনি এলাকায় বিভিন্ন কর্মসূচি পালন করেছেন। ব্যারিস্টার মনোয়ার হোসেন শনিবার চট্টগ্রাম মহনগরীতে নিজেকে আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশী ও চট্টগ্রাম-৮ আসন থেকে সম্ভাব্য এমপি প্রার্থী হিসাবে ঘোষণা দিয়ে মতবিনিময় সভা করেছেন। আওয়ামী লীগের সম্ভাব্য প্রার্থীরা সরব থাকলেও চুপচাপ বিরোধী দল বিএনপিসহ অন্যান্য দলগুলো। বিএনপির একাধিক নেতা জানিয়েছেন-বিএনপি উপনির্বাচনে অংশ নেবে না। আবার স্বতন্ত্র প্রার্থীর আবির্ভাব হবে কিনা তারও কোনো লক্ষণ নেই। সূত্র জানায়, মূলত উপ-নির্বাচন হলেও সবচেয়ে কম সময়ের জন্য এ আসন থেকে সংসদ-সদস্য নির্বাচিত হতে হবে। সে কারণে এ আসনে নির্বাচন নিয়ে আওয়ামী লীগের অনেক নেতারও তেমন আগ্রহ নেই।

বোয়ালখালী উপজেলা, মহানগরীর চান্দগাঁও ও পাঁচলাইশের কিছু অংশ নিয়ে চট্টগ্রাম-৮ সংসদীয় আসনটি গঠিত। ২০১৮ সালের ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত জাতীয় সংসদ নির্বাচনে এই আসন থেকে দ্বিতীয়বারের মতো মহাজোটের প্রার্থী হিসেবে সংসদ-সদস্য নির্বাচিত হন মাঈনুদ্দিন খান বাদল। ওই নির্বাচনের পর মাত্র ১১ মাস সাত দিনের মাথায় ২০১৯ সালের ৬ নভেম্বর মাঈনুদ্দিন খান বাদলের মৃত্যুতে আসনটি শূন্য হয়। এরপর ২০২০ সালের ১৩ জানুয়ারি চট্টগ্রাম-৮ আসনের উপনির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মোছলেম উদ্দিন আহমদ নির্বাচিত হন। ওই নির্বাচনে তিনি ৮৭ হাজার ২৪৬ ভোট পান। সংসদ-সদস্য নির্বাচিত হওয়ার তিন বছর ২৩ দিনের মাথায় গত ৫ ফেব্রুয়ারি মারা যান চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোছলেম উদ্দিন আহমদ। এতে আবারও আসনটি শূন্য হয়। এ আসনটিতে মোট ভোটার রয়েছে চার লাখ ৭৪ হাজার ৪৮৫ জন। এর মধ্যে দুই লাখ ৪১ হাজার ১৯৮ পুরুষ এবং দুই লাখ ৩৩ হাজার ২৮৭ নারী। গত ২২ ফেব্রুয়ারি নির্বাচন কমিশন তফসিল ঘোষণা করে।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: