ADS
ADS

চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় বিজ্ঞান চর্চার বিকল্প নেই : তথ্যমন্ত্রী

13 March 2021, 9:39:48

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় বিজ্ঞানচর্চার বিকল্প নেই।
তিনি আজ বিকেলে চট্টগ্রাম থেকে ফিরে ঢাকার ধানমন্ডিতে বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর) মিলনায়তনে মুজিব জন্মশতবর্ষ উপলক্ষে সংস্থা আয়োজিত বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ে তিনদিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন (ইন্টারন্যাশনাল কনফারেন্স অন সায়েন্স এন্ড টেকনোলজি) এর সমাপনীতে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন। শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা দেন।
এসময় তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, ‘পেছনের তিনটি শিল্প বিপ্লবে আমরা পিছিয়ে পড়লেও চতুর্থ শিল্প বিপ্লবে বাংলাদেশ বিশ্বের সাথে তাল মিলিয়ে এগিয়ে চলেছে। বিজ্ঞানমনস্ক জাতির পিতার সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ডিজিটাল বাংলাদেশ গড়ার অভিলক্ষ্য ঘোষণা দেন ২০০৮ সালে, আর ভারত এমনকি যুক্তরাজ্যের ঘোষণাও এর পরে এসেছে।’
বাংলাদেশ অর্থনৈতিকভাবে উন্নয়নশীল কিন্তু আমরা জাতি হিসেবে মেধাবী উল্লেখ করে ড. হাছান বলেন, আমাদের মেধাবী সন্তানেরা বিশ্বের বহুস্থানে স্থাপত্য-নির্মাণসহ বিভিন্ন ক্ষেত্রে তাদের মেধার স্বাক্ষর রেখে চলেছেন।
তথ্যমন্ত্রী বলেন, চতুর্থ শিল্প বিপ্লবের সাথে সমানতালে চলার চ্যালেঞ্জ মোকাবিলায় এই মেধাগঠন ও বিজ্ঞানচর্চার উত্তরোত্তর প্রসার একান্ত প্রয়োজন।
শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বিশেষ অতিথির বক্তৃতায় বিজ্ঞান ভিত্তিক শিক্ষাগ্রহণে সকলকে উৎসাহিত করে বলেন, আমাদের বিজ্ঞানী ও প্রযুক্তিবিদদেরকে বৈশ্বিক পরিচিতি দিতে এধরণের আন্তর্জাতিক সম্মেলন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।
সায়েন্স ল্যাব বলে সমধিক পরিচিত বিসিএসআইআর এর চেয়ারম্যান অধ্যাপক ড. মো: আফতাব আলী শেখের সভাপতিত্বে অনুষ্ঠান শেষে আয়োজক কমিটির সচিব ড. মো: সারওয়ার জাহান সবাইকে ধন্যবাদ জানান।—– বাসস

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: