ইন্টারনেট
ADS

কবে থেকে কমবে বৃষ্টি, জানাল আবহাওয়া অফিস

13 August 2023, 6:03:42

চলতি মাসের শুরু থেকেই রাজধানীসহ সারাদেশেই বৃষ্টি হচ্ছে। মাঝে এর প্রবণতা কিছুটা কমলেও শনিবার (১২ আগস্ট) রাত থেকে ফের বাড়তে থাকে, যা এখনও চলামান আছে। আবহাওয়া অধিদপ্তর বলছে, সারাদেশে বৃষ্টিপাত আরও তিনদিন অব্যাহত থাকতে পারে।

রবিবার (১৩ আগস্ট) সকালে আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কামাল মল্লিক এ তথ্য জানান। তিনি বলেন, বর্ষাকালে বৃষ্টিপাত হওয়া স্বাভাবিক বিষয়। ১৬ আগস্টের পর বৃষ্টিপাত কমে আসবে। তবে ২০ আগস্টের পর ফের বাড়তে পারে।

আবুল কামাল বলেন, গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ ১২৬ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে কুড়িগ্রামের রাজারহাটে, ঢাকার এ সময়ে ৫৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

এদিকে, রোববার সকাল ৯টা পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, মৌসুমি বায়ুর অক্ষ পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের উত্তরাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।

এ অবস্থায় রংপুর, ময়মনসিংহ, ঢাকা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং রাজশাহী ও খুলনা বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: