ইন্টারনেট
ADS

সাগরে আবারও লঘুচাপের আভাস, কমবে বৃষ্টিপাত

7 October 2021, 9:32:20

এক সপ্তাহের ব্যবধানে আবারও লঘুচাপ সৃষ্টির আভাস দিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। পূর্বাভাস অনুযায়ী, আগামী তিন দিনের মধ্যে উত্তর আন্দামান সাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। বঙ্গোপসাগর হয়ে এর প্রভাব পড়তে পারে বাংলাদেশেও। গেল সপ্তাহে বঙ্গোপসারে সৃষ্টি একটি লঘুচাপ নিম্নচারে পরিণত হয়ে ঘূর্ণিঝড়ে রূপ নেয়। গুলাব নামের এই ঘূর্ণিঝড়টি বাংলাদেশ উপকূলে হালকা প্রভাব ফেলে ভারতের ওডিশায় আঘাত হানে।

আবহাওয়া অধিদপ্তরের তথ্য মতে, নতুন লঘুচাপের আগে বর্তমানে মৌসুমি বায়ু কম সক্রিয় থাকায় দেশে আগামী কয়েকদিন বৃষ্টিপাতের প্রবণতা কমবে। এই সময়ে অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে।

বৃহস্পতিবার বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর থেকে একটি বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়েছে।

আবহাওয়া অধিদপ্তর থেকে আজ সকাল ৯ টা থেকে প্ররবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, মৌসুমী বায়ুর অক্ষের বর্ধিতাংশ পূর্ব রাজস্থান, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিম বঙ্গ ও বাংলাদেশের উত্তরাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল অবস্থায় বিরাজ করছে।

বৃষ্টিপাতের পূর্বাভাস বলা হয়েছে, চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল ও সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং ৭২ ঘণ্টার আবহাওয়ার অবস্থা (৩ দিন) এ সময়ের শেষের দিকে উত্তর আন্দামান সাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে।

এদিকে আজ ঢাকায় বাতাসের গতি ও দিক দক্ষিণপশ্চিম/পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬ থেকে ১২ কি. মি. এবং আজ সকাল ৬ টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৯৬ শতাংশ।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: