ইন্টারনেট
ADS

রোহিঙ্গা সংকট সমাধানে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান

28 January 2024, 5:39:19

রোহিঙ্গা সংকট সমাধানে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, ‘বিশ্বের উচিত রোহিঙ্গা সংকট সমাধানের উপায় বের করা, যাতে তারা স্বদেশে ফিরে গিয়ে সেখানে একটি সুন্দর জীবনযাপন করতে পারে।’

যুক্তরাজ্যের বাংলাদেশ বিষয়ক সর্বদলীয় সংসদীয় দলের (এপিপিজি) ভাইস চেয়ার ও ইন্দো-ব্রিটিশ বিষয়ক এপিপিজি-র চেয়ার বীরেন্দ্র শর্মা এমপি’র নেতৃত্বে যুক্তরাজ্যের ক্রস পার্টি একটি পার্লামেন্টারি প্রতিনিধিদল প্রধানমন্ত্রীর সঙ্গে গণভবনে সৌজন্য সাক্ষাৎকালে তিনি এ কথা বলেন।

সাক্ষাৎ শেষে প্রধানমন্ত্রীর স্পিচ রাইটার মো. নজরুল ইসলাম সাংবাদিকদের ব্রিফ করে এসব কথা জানান।

মো. নজরুল ইসলাম জানান, বাস্তুচ্যুত মিয়ানমার থেকে আসা রোহিঙ্গা জনগোষ্ঠী যাতে তাদের নিজ দেশে ফিরে যেতে পারে সেই ব্যবস্থা করতে হবে। নিজ দেশে গিয়ে যেন সুন্দরভাবে জীবনযাপন করতে পারে এজন্য রোহিঙ্গা সংকট সমাধানে চিন্তা করতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেছেন, বিশ্বের উচিত রোহিঙ্গা সংকটের সমাধান খুঁজে বের করা। যাতে মিয়ানমারের নাগরিকরা তাদের মাতৃভূমিতে ফিরে গিয়ে শান্তিতে এবং সুন্দরভাবে জীবনযাপন করতে পারে। রোহিঙ্গারা বাংলাদেশের মতো একটি ছোট দেশের জন্য ভারী বোঝা হয়ে উঠছে।

প্রসঙ্গত, ২০১৭ সালে মিয়ানমারের সেনাবাহিনী রোহিঙ্গাদের প্রতি নৃশংস দমন-পীড়ন শুরু করলে প্রাণ বাঁচাতে বাড়িঘর ছেড়ে বাংলাদেশে পালিয়ে আসে ১০ লাখের বেশি রোহিঙ্গা। মানবিক কারণে তাদেরকে আশ্রয় দিয়েছে বাংলাদেশ।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: