ইন্টারনেট
ADS

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের দায়িত্বে প্রধানমন্ত্রী, ডাক ও টেলিযোগাযোগে পলক

29 November 2023, 5:49:11

পদত্যাগপত্র জমা দেওয়ার পর তিন টেকনোক্র্যাট মন্ত্রী ও প্রতিমন্ত্রী এবং প্রধানমন্ত্রীর তিন উপদেষ্টার পদত্যাগ ইতোমধ্যে কার্যকর হয়েছে। আর মন্ত্রিসভার টেকনোক্র্যাট দুই মন্ত্রী ও এক প্রতিমন্ত্রীর স্থলে ইতোমধ্যে দু’জনকে স্থলাভিষিক্ত করা হয়েছে।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের দায়িত্ব থাকছে প্রধানমন্ত্রীর অধীনে। ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করবেন তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। অন্যদিকে টেকনোক্র্যাট প্রতিমন্ত্রী পদত্যাগ করলেও পরিকল্পনা মন্ত্রী এম. এ. মান্নান দায়িত্বে রয়েছেন। তাই সেখানে নতুন কাউকে দায়িত্ব দেওয়া হচ্ছে না। বুধবার এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হবে বলে জানা গেছে।

এর আগে একইদিন পদত্যাগপত্র জমা দেওয়া তিন টেকনোক্র্যাট মন্ত্রী ও প্রতিমন্ত্রীর পদত্যাগপত্র গ্রহণ করা হয়েছে এবং তা কার্যকর হয়েছে।

পদত্যাগ করা তিন মন্ত্রী ও প্রতিমন্ত্রী হলেন- বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী ইয়াফেস ওসমান, ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার এবং পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম। তারা তিনজনই টেকনোক্র্যাট (সংসদ সদস্য নন) কোটায় মন্ত্রিসভায় স্থান পেয়েছেন। সংবিধান অনুযায়ী টেকনোক্র্যাট হিসেবে নিয়োগ দেওয়া যায় মন্ত্রিসভার এক-দশমাংশ।

প্রসঙ্গত, গত ১৫ নভেম্বর দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। ঘোষিত তফসিল অনুযায়ী ২০২৪ সালের ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে।

মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ৩০ নভেম্বর, মনোনয়নপত্র যাচাই-বাছাই চলবে ১ থেকে ৪ ডিসেম্বর, মনোনয়নপত্র আপিল ও নিষ্পত্তি ৬ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর এবং ১৮ ডিসেম্বর প্রতীক বরাদ্দ দেওয়া হবে। ১৮ ডিসেম্বর নির্বাচনি প্রচার-প্রচারণা শুরু হয়ে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত চলবে।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: