ইন্টারনেট
ADS

নভেম্বরের মাঝামাঝি তফশিল, ভোট জানুয়ারির প্রথম সপ্তাহে’

23 October 2023, 2:48:33

নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফশিল ঘোষণা করা হবে বলে জানিয়েছেন এক নির্বাচন কমিশনার।

সোমবার ইসি ভবনে তিনি এ কথা বলেন।

নাম প্রকাশ না করার শর্তে তিনি বলেন, সবাই জাতীয় নির্বাচনের অপেক্ষায়। জনগণ নির্বাচন চায়। নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে তফশিল। ডিসেম্বরের শেষ অথবা জানুয়ারির প্রথম সপ্তাহে ভোট হবে।

বিরোধী দলের আন্দোলন হুমকির পরিপ্রেক্ষিতে ভোটের পরিবেশ প্রসঙ্গে তিনি বলেন, ভোটের পরিবেশ ভালো আছে। আমি কোনো সমস্যা দেখি না। মানুষ জানতে চায় কবে ভোট হবে।

এর আগে রোববার ক্ষমতাসীন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরও ২০২৪ সালের জানুয়ারির প্রথম সপ্তাহে ভোট হওয়ার কথা বলেছেন। তিনি বলেন, জাতীয় সংসদ নির্বাচনের তফশিল হবে নভেম্বরের মাঝামাঝি বা এর আগে আর নির্বাচন হবে জানুয়ারির প্রথম সপ্তাহে। তত্ত্বাবধায়ক সরকার না হলে ভোটে না আসার বিষয়ে বিএনপির অবস্থান প্রসঙ্গে তিনি বলেন, সংবিধান বহাল রেখেই নির্বাচন হবে। পছন্দ না হলে কারও জন্য আটকে থাকবে না। নভেম্বরে নির্বাচনের ট্রেন ছেড়ে দিবে। মিস করলে পিছিয়ে পড়বেন।

এদিকে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠান নিয়ে ব্যস্ততা দেখা গেছে নির্বাচন কমিশনে (ইসি)। নির্বাচন উপলক্ষে ভোটার তালিকা, ব্যালট বাক্স, ব্যালট পেপার ও বিভিন্ন প্রকারের অতিগুরুত্বপূর্ণ নির্বাচনি মালামাল কমিশনে আনা হচ্ছে। চলতি সপ্তাহ থেকে মাঠপর্যায়ে এসব মালামাল পাঠানো শুরু হবে। এজন্য আঞ্চলিক, জেলা-উপজেলা ও থানা নির্বাচন অফিসের নিরাপত্তা চেয়ে চিঠি দিয়েছে ইসি।

অন্যদিকে নির্বাচন নিয়ে প্রধান দুদল ও তাদের সঙ্গীরা দ্বিমুখী অবস্থানে। বিএনপি নির্দলীয় সরকার ব্যতিরেকে নির্বাচন প্রতিহতের ঘোষণা দিয়ে রেখেছে। আর আওয়ামী লীগ সংবিধানের আলোকে বর্তমান সরকারের অধীনে নির্বাচন করার বিষয়ে অনড় অবস্থানে রয়েছে। এমতাবস্থায় রাজনৈতিক সংলাপে গুরুত্ব দিয়েছেন বিশেষজ্ঞরা।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: