ইন্টারনেট
হোম / জাতীয় / বিস্তারিত
ADS

ছয় দেশের রাষ্ট্রদূত আর বাড়তি নিরাপত্তা পাবেন না: পররাষ্ট্রমন্ত্রী

16 May 2023, 10:16:22

এখন থেকে বিদেশি রাষ্ট্রদূত বা হাইকমিশনাররা আর বাড়তি প্রটোকল সুবিধা পাবেন না বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। সোমবার (১৫ মে) গণমাধ্যমকে তিনি এ তথ্য জানান। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ভারত, সৌদি আরবসহ ছয় দেশের রাষ্ট্রদূতকে বাড়তি পুলিশি নিরাপত্তা দিয়ে থাকে বাংলাদেশ।

মন্ত্রী বলেন, আমাদের দেশে চলাফেরার জন্য কয়েকটা দেশকে বিশেষ নিরাপত্তা ফোর্স দেওয়া হয়ে থাকে। তবে অনেক উন্নত দেশে এটা দেওয়া হয় না। যুক্তরাষ্ট্র, ইউরোপ, সৌদি আরবে এ সুবিধা দেওয়া হয় না। আমরা সিদ্ধান্ত নিয়েছি, আর কাউকে এ সুবিধা দেব না।যদি কেউ অতিরিক্ত নিরাপত্তা নিতে চাই তাহলে তার বিনিময়ে টাকা পরিশোধ করতে হবে।

বিদেশি দূতদের বাড়তি প্রটোকল সুবিধা না দেওয়ার সিদ্ধান্ত কেন নেওয়া হলো, জানতে চাইলে তার ব্যাখ্যায় ড. মোমেন বলেন, সম্প্রতি আরও অনেক দেশের কূটনীতিকরা এ সুযোগ চাচ্ছিলেন। এটা একটা প্রেস্টিজের বিষয়। আমাদের এত সম্পদ নেই যে, আমরা ট্যাক্সের পয়সা দিয়ে সবাইকে বাড়তি প্রটোকল সুবিধা দেব। ৫৮ জনের সবাই চান এ সুযোগ। আমরা এটা দিতে পারছি না। এজন্য আমরা ঠিক করেছি কাউকে আর দেওয়া হবে না।

ড. মোমেন বলেন, আমরা শর্ত দিয়েছি, যদি কেউ নিতে চান, তিনি ভাড়া করতে পারবেন। বিদেশে এ সিস্টেম আছে। আমাদের সিকিউরিটি ফোর্স দরকার। মেট্রোরেল হয়েছে, পদ্মা সেতু হয়েছে; আমাদের নিজেদের নিরাপত্তার প্রয়োজনীয়তা বেড়ে গেছে। তিনি বলেন, আমাদের দেশে আইন-শৃঙ্খলা উন্নত। এখানে রাস্তা-ঘাটে কেউ কাউকে গুলি করে মারে না, গাড়ি আটকে মারে না। তাই আমরা মনে করি, এগুলোর প্রয়োজন নেই। এটা রাখতে গেলে অনেকের মনে কষ্ট। সরকারের এ সিদ্ধান্তের বিষয়টি গত সপ্তাহে পুলিশ প্রশাসনের পক্ষ থেকে মিশনগুলোকে অবগত করা হয়েছে।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: