ইন্টারনেট
ADS

৭ জানুয়ারি হতে পারে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন

25 March 2023, 7:30:24

নির্বাচন কমিশনের সংলাপে অংশগ্রহণ না করে বিএনপিসহ নিবন্ধিত সকল রাজনৈতিক দলগুলো ইতোমধ্যে দলীয় সরকারের অধীনে নির্বাচনে অংশগ্রহণ করবে না বলে জানিয়েছে।দলীয় সরকারের অধীনে নাকি তত্ত্বাবধায়ক সরকার অধীনে নির্বাচন হবে তা নিয়ে এখনো রাজনৈতিক কোনো সমোঝতা হয়নি। নির্বাচন নিয়ে রাজনীতির মাঠের এমন বিতর্কের মধ্যেই দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের সকল পরিকল্পনা বাস্তবায়ন শুরু করেছে নির্বাচন কমিশনের (ইসি)। ভোট গ্রহণের তারিখ চূড়ান্ত না হলেও ২০২৪ সালের ৭ জানুয়ারি রবিবারকে সামনে রেখে নির্বাচন আয়োজনের সব রকম প্রস্তুতি নিচ্ছেন ইসির কর্মকর্তারা।

নাম প্রকাশে অনিচ্ছুক ইসির একাধিক কর্মকর্তা জানিয়েছেন,আমরা ৭ জানুয়ারিকে সামনে রেখে নির্বাচন আয়োজনের সব রকম প্রস্তুতি নিচ্ছি।সেদিক থেকে বিবেচনা করলে জাতীয় দ্বাদশ সংসদ নির্বাচন আগামী বছরের ৭ জানুয়ারি হতে পারে। এর আগে গত ১৪ ফেব্রুয়ারি নির্বাচন কমিশনার মো. আলমগীর বলেন, “ডিসেম্বরের শেষ সপ্তাহ থেকে জানুয়ারির প্রথম সপ্তাহের মধ্যে নির্বাচনের জন্য এগিয়ে যাচ্ছি আমরা। কখন ভোট হবে কমিশন সভায় সেটা চূড়ান্ত হবে।”

সংবিধানের ৭২(৩) অনুচ্ছেদ অনুযায়ী, সংসদের মেয়াদ প্রথম বৈঠকের দিন থেকে পাঁচ বছর। একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল ২০১৮ সালের ৩০ ডিসেম্বর। ২০১৯ সালের ৩০ জানুয়ারি এই সংসদের প্রথম বৈঠক বসে। অর্থাৎ ২০২৪ সালের ২৯ জানুয়ারি বর্তমান সংসদের মেয়াদ শেষ হবে। আর ১২৩(৩)ক অনুচ্ছেদ অনুযায়ী, ২৯ নভেম্বর থেকে ২৯ জানুয়ারির মধ্যে সংসদ নির্বাচন অনুষ্ঠানের বাধ্যবাধকতা রয়েছে।
সংবিধান অনুযায়ী, বর্তমান সংসদ বহাল রেখেই পরবর্তী জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা। এ বিষয়ে সরকার ও নির্বাচন কমিশনও ভিন্ন কিছু ভাবছে না। যদিও সংবিধানের ১২৩(৩)খ অনুচ্ছেদ অনুযায়ী মেয়াদ শেষ হওয়ার আগে অন্য কোনো কারণে সংসদ ভেঙে গেলে পরবর্তী ৯০ দিনের মধ্যে নির্বাচন আয়োজনের সুযোগ রয়েছে।

নির্বাচনের রোডম্যাপ অনুযায়ী চলিত বছরের শেষ অথবা ২০২৪ সালের জানুয়ারির প্রথম সপ্তাহে নির্বাচন হওয়ার কথা ছিল। তবে রোডম্যাপে নির্বাচনের এই সময়সীমা ঘোষণা করেই রোডম্যাপ অনুযায়ী সময়ের মধ্যে সংসদীয় আসনের সীমানা নির্ধারণের কাজ সমাপ্ত করছে নির্বাচন কমিশন।
সম্প্রতি নির্বাচন কমিশন সচিবালয়ের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথের সভাপতিত্বে অনুষ্ঠিত ‘নির্বাচনীসামগ্রী ক্রয় পরিকল্পনা সংক্রান্ত’ সভায় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতির অংশ হিসেবে নির্বাচনীসামগ্রী কেনার প্রক্রিয়া শুরু করেছে নির্বাচন কমিশন (ইসি)।

জাতীয় সংসদ নির্বাচন নিয়ে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, আগামী বছরের শেষ প্রান্তিকে বা ২৪ সালের শুরুতেই জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে। তিনি আরও জানিয়েছিলেন, একটি অবাধ, সুষ্ঠু, অংশগ্রহণমূলক ও সুন্দর নির্বাচন আয়োজন করাই আমাদের লক্ষ্য। এ ক্ষেত্রে সংশ্লিষ্ট সবার সহযোগিতা প্রয়োজন, বিশেষ করে রাজনৈতিক দলগুলোর।

২০২৪ সালের ৭ জানুয়ারি নির্বাচন হওয়ার সম্ভাবনা কতটুকু জানতে চাইলে তিনি বলেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের এখনো অনেক সময় আমাদের হাতে আছে। নির্বাচন কবে হবে অথবা কোন তারিখে হবে তা নিয়ে কমিশন কোনো সিদ্ধান্ত নেয়নি। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের কর্মপরিকল্পনা অনুযায়ী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে ২০২৩ সালের ডিসেম্বরের শেষে অথবা ২০২৪ সালের জানুয়ারির প্রথম সপ্তাহে। আর সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে ২০২৩ সালের নভেম্বরে।

গত বুধবার (১৫ মার্চ) ১৬-তম কমিশন বৈঠক শেষে নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. জাহাংগীর আলম জানিয়েছিলেন,আমাদের কাছে এক লাখ দশ হাজার ইভিএম আছে, সেগুলো মেরামত করে জাতীয় সংসদ নির্বাচনে ব্যবহার করতে আপ্রাণ চেষ্টা করবো। অর্থ মন্ত্রণালয়ের অর্থ প্রাপ্তি সাপেক্ষে আমরা সংখ্যাটা চুড়ান্ত করতে পারবো যে মোট কতটি আসনে ইভিএম ব্যবহার করতে পারবো। অর্থ মন্ত্রণালয়ে অর্থ প্রদানের জন্য চিঠি প্রেরণ করবো। অর্থ মন্ত্রণালয় যদি অর্থ প্রদানের জন্য সম্মতি জানায়য় তখন আমরা পরবর্তী ধাপে আপনাদের আমরা জানাতে পারবো যে আসলে আমরা কোনো আসনে কতটি নির্বাচনি এলাকার ইভিএম ব্যবহার করতে পারবো।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: