ইন্টারনেট
ADS

চ্যালেঞ্জ মোকাবিলায় প্রস্তুত: প্রধানমন্ত্রী

2 December 2021, 1:14:34

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানিয়েছেন, বাংলাদেশ উন্নয়নশীল দেশের মর্যাদা পেয়েছে। এই উত্তরণে সব ধরনের চ্যালেঞ্জ মোকাবিলায় দেশ প্রস্তুত রয়েছে। তিনি বলেন, ‘আমরা অনেকদূর এগিয়ে গেছি। আজ আমরা উন্নয়নশীল দেশের মর্যাদা পেয়েছি। উন্নয়শীল দেশ হিসেবে বাংলাদেশকে আরও এগিয়ে নেয়ার অনেক সুযোগ আমরা পাবো। এটা আমরা উন্নয়নশীল দেশ না হলে পেতাম না। এজন্য অনেক চ্যালেঞ্জ মোকাবিলা করতে হবে। সেই চ্যালেঞ্জ মোকাবিলায় জন্য আমরা সবসময় প্রস্তুত। ব্যবসায়ীদের বলব, আপনারাও প্রস্তুতি নিন। মনে রাখবেন এই দেশ এই মাটি আপনাকে সেই সুযোগ দিয়েছে। তাই সবাই মিলে দেশকে দারিদ্র্যমুক্ত করে গড়ে তুলব।’ বিজয়ের ৫০ বছর উপলক্ষ্যে বুধবার সন্ধ্যায় রাজধানীর হাতিরঝিলে লাল-সবুজের মহোৎসবে ভার্চুয়াল মাধ্যমে অংশ নিয়ে প্রধানমন্ত্রী এসব কথা বলেন। শেখ হাসিনা বলেন, ‘কৃতজ্ঞতা জানাই বাংলাদেশ ও বাংলাদেশের মানুষকে। তারা বার বার আওয়ামী লীগকে ভোট দিয়ে নির্বাচিত করেছে। দীর্ঘ সময় ধরে সরকারে থাকায় এ সুযোগ আমরা পেয়েছি। মানুষের কল্যাণে কাজ করতে পেরেছি।

‘আজকের বাংলাদেশে দারিদ্র্যের হার ২০ শতাংশের দিকে নেমে এসেছে। মহামারী না দেখা দিলে হয়তো আমরা এই হার আরও কমাতে পারতাম। প্রবৃদ্ধির হার আরও উন্নত করতে পারতাম। করোনাভাইরাসের কারণে বিশ্বব্যাপী অনৈতিক মন্দা ও ব্যবসা-বাণিজ্য সবকিছু স্থগিত ছিল বলে আমাদের প্রবৃদ্ধি কিছুটা কম হয়েছে। এশিয়ার মধ্যে আমরাই সর্বোচ্চ প্রবৃদ্ধি অর্জন করেছি। মাথাপিছু আয় বৃদ্ধি পেয়ে ২ হাজার ৫৫৪ ডলার করতে সক্ষম হয়েছি। অর্থাৎ তৃণমূল পর্যায় থেকে মানুষ যাতে তাদের জীবন-মান উন্নত করতে পারে সেই ব্যবস্থা গ্রহণ করেছি। মানুষের ক্রয় ক্ষমতা বৃদ্ধি ও তাদের জীবনমান উন্নয়নে সরকার ব্যাপক কর্মসূচি হাতে নিয়েছে।’ প্রধানমন্ত্রী বলেন, ‘জনগণ বার বার আওয়ামী লীগকে ভোট দিয়েছে। আমরা তাদেরকে সেবা করার সুযোগ পেয়েছি। জাতির সার্বিকভাবে যাতে উন্নতি হয় আমরা সে ধরনের পরিকল্পনা নিয়েছি। ২০০৮ সালে নির্বাচনী ইশতেহার দিয়েছিলাম, ডিজিটাল বাংলাদেশ গড়ার পরিকল্পনা হাতে নিয়েছিলাম। আজকের বাংলাদেশ ডিজিটাল বাংলাদেশ। প্রযুক্তির মাধ্যমে আমি এখন আপনাদের সঙ্গে কথা বলতে পারছি। ভার্চুয়াল মাধ্যমে অনুষ্ঠান করতে পারছি। এটা অবশ্যই একসময় মানুষের কল্পনার অতীত ছিল।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: