ইন্টারনেট
ADS

সংসদ অধিবেশন শুরু

14 November 2021, 4:59:18

শুরু হয়েছে একাদশ জাতীয় সংসদের ১৫তম অধিবেশন। রবিবার বিকাল ৪টায় আনুষ্ঠানিকভাবে শুরু হয় এই অধিবেশন। এই অধিবেশনের শেষভাগে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে বিশেষ বিশেষ আলোচনা হবে।

জানা গেছে, চলতি সপ্তাহে সংসদের বৈঠকগুলোতে নিয়মিত কার্যক্রম অনুষ্ঠিত হবে। নতুন কিছু বিল উত্থাপন এবং আগে উত্থাপন করা কয়েকটি বিলের রিপোর্ট উপস্থাপন ও পাসের কার্যক্রম সম্পন্ন করা হবে। অধিবেশনের শেষ দিকে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে সংসদের কার্যপ্রণালি বিধির ১৪৭-এর আওতায় দুই বা তিন দিন বিশেষ আলোচনা হতে পারে।

সংসদ সচিবালয়ের কর্মকর্তারা জানান, আগামী জানুয়ারিতে বছরের প্রথম অধিবেশনের কারণে ১৫তম অধিবেশন সংক্ষিপ্ত হবে।

অধিবেশনে বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইন্যান্স করপোরেশন (অ্যামেন্ডমেন্ট) বিল-২০২১, ব্যাংকার বহিঃ সাক্ষ্য বিল-২০২১, মোংলা বন্দর কর্তৃপক্ষ বিল-২০২১, বাংলাদেশ পেটেন্ট বিল-২০২১, বয়লার বিল-২০২১, বিশেষ নিরাপত্তা বাহিনী বিল-২০২১ এবং মহাসড়ক বিল-২০২১সহ কয়েকটি নতুন বিল উত্থাপন ও পাস হবে বলে জানা গেছে।

এছাড়া প্রধানমন্ত্রী ও মন্ত্রীদের প্রশ্নোত্তর, জরুরি জনগুরুত্বপূর্ণ নোটিশ নিষ্পত্তিসহ অন্যান্য কর্মসূচি থাকছে অধিবেশনে।

এদিকে এই অধিবেশনেও সাংবাদিকদের সরাসরি সংসদ ভবনে গিয়ে খবর সংগ্রহের অনুমোদন নেই। সংসদ বাংলাদেশ টেলিভিশনের সরাসরি সম্প্রচার থেকে মিডিয়া কর্মীদের অধিবেশন কাভার করতে হবে। গত প্রায় দু’বছর এ ব্যবস্থাপনায় গণমাধ্যম কর্মীরা অধিবেশন কাভার করছেন।

সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে, সাধারণ কার্যদিবসগুলোতে করোনা পরীক্ষার ভিত্তিতে কোরাম পূরণের শর্তে সীমিতসংখ্যক সংসদ সদস্যকে অধিবেশনে প্রবেশের সুযোগ দেওয়া হবে।

গত ১৬ সেপ্টেম্বর জাতীয় সংসদের চর্তুদশ অধিবেশন শেষ হয়। গত ১ সেপ্টেম্বর শুরু হওয়া অধিবেশন মোট সাত কার্যদিবস চালানো হয়। ওই অধিবেশনে নয়টি বিল পাস হয়। আইন প্রণয়ন সম্পর্কিত কাজ সম্পাদনের পাশাপাশি কার্যপ্রণালী-বিধির ৭১ বিধিতে ৩২টি নোটিশ পাওয়া যায়।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: